ব্রিটেনে শিল্প উৎপাদন বন্ধের হুমকি

স্টাফ রিপোর্ট

ব্রিটেনের বেশির ভাগ শিল্প উৎপাদকরা, বিশেষ করে স্টিল, গ্লাস, সিরামিক ও কাগজ কল মালিকরা উৎপাদন বন্ধের হুমকি দিয়েছেন সরকারকে। এর কারণ হিসেবে তারা বলছেন, জ্বালানির মূল্য লাফিয়ে বাড়ছে। উৎপাদকরা বলছেন, গ্যাসসহ জ্বালানিপণ্যের পাইকারি মূল্য  কমানো না হলে স্টিল উৎপাদন চলমান রাখা সম্ভব নয়। খবর রয়টার্স।

এদিকে ইউরোপে চলতি বছর কয়েক দফায় পাইকারি বাজারে গ্যাসের দাম বেড়েছে অন্তত ৪০০ শতাংশ। এশিয়ায় গ্যাসের চাহিদা বৃদ্ধি ও মজুদ কমে যাওয়ায় ইউরোপে এমন প্রভাব পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিকে যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী জ্বালানির দাম কমানোর বিষয়ে কোনো সহযোগিতা ব্যবসায়ীদের করতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন। যুক্তরাজ্য স্টিল লিমিটেডের পরিচালক গ্যারেথ স্টেস বলেছেন, ‘জ্বালানির দাম না কমানো হলে প্রতিদিনই চাপের মধ্যে উৎপাদনকাজ চালিয়ে যেতে হবে। এভাবে একদিন উৎপাদন বন্ধ করে দেয়া ছাড়া আর উপায় থাকবে না।’

যুক্তরাজ্যের সরকারের বক্তব্য, বর্তমান সংকটের ফলে নবায়নযোগ্য জ্বালানির দিকে নজর দিতে হবে। এ খাতে বিপ্লব ঘটানো ছাড়া সমাধান সম্ভব হবে না। দেশটির গ্যাস ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের সিইউ ডেভিড ডেলটন বলেছেন, অনেক কোম্পানি প্রতিদিন গ্যাস উৎপাদন কমিয়ে দিচ্ছে।

তবে ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী ব্যবসায়ীদের আশ্বাস দিয়ে বলেছেন, তিনি জ্বালানির দাম কমিয়ে আনতে আগামীতে ব্যবসায়ীদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবেন। যদিও তার এ আশ্বাসকে টিকে থাকার জন্য পর্যন্ত মনে করছেন না ব্যবসায়ীরা।

যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের জুনের দেয়া তথ্য অনুযায়ী, দেশটির অর্থনীতিতে স্টিল খাতের অবদান দশমিক ১ শতাংশ, যা মোট উৎপাদন খাতের ১ দশমিক ২ শতাংশ। স্টিলের সঙ্গে দেশটির অন্তত ১ হাজার ১০০ ব্যবসা জড়িত এবং প্রায় সাড়ে ৩৩ হাজার মানুষ স্টিল-সংশ্লিষ্ট খাতে চাকরি করে, যা দেশটির মোট শ্রমবাজারের দশমিক ১ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *