বিশ্বের দামি ফুটবল ক্লাব বার্সেলোনা

স্টাফ রিপোর্ট

করোনা মহামারির মধ্যে যখন বিশ্বের প্রায় প্রতিটি ফুটবল ক্লাবই কমবেশি ক্ষতিগ্রস্থ। ফুটবলারদের পারিশ্রমিক পর্যন্ত কমিয়ে দিচ্ছে। তা সত্তেও এই করোনার মধ্যে বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাবের রেকর্ড গড়লো লিওনেল মেসিদের ক্লাব বার্সেলোনা। শুধু তাই নয়, বিশ্বের চতুর্থ ধনী ক্লাব হিসেবেও ফোর্বসের তালিকায় ঠাঁই করে নিয়েছে তারা।

ফোর্বস ম্যাগাজিন কর্তৃক তৈরি করা বছরের সবচেয়ে ধনী টিমের তালিকায় চতুর্থ স্থানে ঠাঁই করে নিয়েছে বার্সা। গত মাসেই অবশ্য বিশ্বের সবচেয়ে ফুটবল ক্লাব হিসেবে রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলেছিল বার্সা। বার্সা ক্লাবের বর্তমান বাজারমূল্য ৪.৭৬ বিলিয়ন ডলার।

শুক্রবার প্রকাশিত ৫০টি ধনী ক্লাবের তালিকা অনুসারে দেখা যাচ্ছে মার্কিন বাস্কেটবল দল ডালাস কাউবয় হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি স্পোর্টস ক্লাব। করোনা মহামারির মধ্যেও ক্লাবটির মূল্য বেড়েছে ৩.৪৩ বিলিয়ন ডলার।

ফোর্বস বলছে, গত বছরের তুলনায় করোনার মধ্যেও শীর্ষ এই ৫০টি ক্লাবের মূল্য গড়ে বেড়েছে ১১ ভাগ। ২০১৬ সালেই শীর্ষ স্থান থেকে রিয়াল মাদ্রিদকে সরিয়ে দিয়েছিল কাউ বয়েজ। এরপর থেকে তারা শীর্ষেই রয়েছে। গত বছর তাদের মূল্য ছিল ৫.৭ বিলিয়ন ডলার। এবার তাদের উন্নতি হয়েছে আরও ৩.৬ বিলিয়ন ডলার।

মেজর বেজবল টিম নিউইয়র্ক ইয়াঙ্কিস রয়েছে দ্বিতীয় স্থানে। তাদের মূল্য ৫.৩ বিলিয়ন ডলার। বাস্কেটবল দল নিউইয়র্ক নিকসের মূল্য ৫ বিলিয়ন ডলার। তারা রয়েছে তৃতীয় স্থানে। চতুর্থ স্থানে রয়েছে বার্সেলোনা। তাদের মূল্য ৪.৭৬ বিলিয়ন ডলার। রিয়াল মাদ্রিদ রয়েছে পঞ্চম স্থানে। তাদের মূল্য ৪.৭৫ বিলিয়ন ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *