বিপুল পরিমাণ ভুট্টা কিনছে চীন

স্টাফ রিপোর্টার

যুক্তরাষ্ট্র থেকে বিপুল পরিমাণে ভুট্টা কিনছে চীন। মূলত লাতিন আমেরিকায় খরা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ভুট্টার চাহিদা মেটাতে যুক্তরাষ্ট্রের শরণাপন্ন হয়েছে দেশটি। খবর ওয়ার্ল্ড গ্রেইন ডটকম।

যুক্তরাষ্ট্রের সরকার জানায়, চীন দেশটি থেকে সম্প্রতি ১০ লাখ ৮৪ হাজার টন ভুট্টা কিনেছে। ২০২১ সালের মে মাসের পর এটি সর্বোচ্চ। মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ) জানায়, চলতি বছরের আগস্টে ২০২১-২২ বিপণন মৌসুম শেষ হবে। এ মৌসুমে ৬ লাখ ৭৬ হাজার টন ভুট্টা সরবরাহের জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করেছে চীন। চুক্তি অনুযায়ী, ২০২২-২৩ বিপণন মৌসুমে সরবরাহ করা হবে ৪ লাখ ৮০ হাজার টন।

চুক্তিটি এমন সময় হলো, যখন যুক্তরাষ্ট্রের কৃষকরা ভুট্টা উৎপাদনে হিমশিম খাচ্ছেন। এ বসন্তে তারা আবাদ কমিয়ে দেয়ার কথা ভাবছেন। কারণ শস্যটির উৎপাদন ব্যয় অনেক বেড়ে গিয়েছে। বিশেষ করে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর সারের দাম দ্বিগুণেরও বেশি বেড়েছে। আর সয়াবিনের চেয়েও বেশি সারের প্রয়োজন হয় ভুট্টা উৎপাদনে।

যুদ্ধ ভুট্টার বৈশ্বিক সরবরাহকে বিপর্যয়ের দিকে নিয়ে গিয়েছে। ইউক্রেন বিশ্বের চতুর্থ শীর্ষ ভুট্টা রফতানিকারক। কিন্তু রুশ বাহিনীর হামলায় দেশটির ভুট্টাসহ সব ধরনের খাদ্যশস্য উৎপাদনই ব্যাহত হচ্ছে। রাশিয়া আক্রমণ চালানোর পরই ইউক্রেনের বন্দরগুলো বন্ধ হয়ে গিয়েছে। ফলে দেশটির সব ধরনের খাদ্যশস্য রফতানি ভয়াবহ আকারে সীমিত হয়ে পড়েছে।

Leave a Reply

Your email address will not be published.