বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনায় ব্রিটেন-সিঙ্গাপুর

স্টাফ রিপোর্ট

ডিজিটাল বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা শুরু করেছে ব্রিটেন ও সিঙ্গাপুর। এ চুক্তির মাধ্যমে ব্রেক্সিট-পরবর্তী সময়ে ‘গ্লোবাল টেক পাওয়ারহাউজ’-এ পরিণত হতে লন্ডনের বাধাগুলো দূর হবে। খবর রয়টার্স।

চলতি বছরের শুরুতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে ব্রিটেন সর্বশেষ অস্ট্রেলিয়ার সঙ্গে বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে। পাশাপাশি ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর সঙ্গে নতুন বাণিজ্য চুক্তি স্বাক্ষর করছে লন্ডন।

কভিড-১৯ মহামারীর বিধ্বস্ত অবস্থা থেকে পুনরুদ্ধারে সহায়তার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানকে বিদেশে বিনিয়োগের সুযোগ করে দিতে চাইছে ব্রিটিশ সরকার। এক্ষেত্রে ব্রিটিশ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করার জন্য প্রধানমন্ত্রী বরিস জনসনের সরকার ডিজিটাল বাণিজ্যকে মূল হাতিয়ার হিসেবে বিবেচনা করছে।

সরকার বলছে, সিঙ্গাপুরের সঙ্গে যেকোনো চুক্তি ডিজিটাল বাণিজ্যের প্রতিবন্ধকতা সরিয়ে দিতে পারে। পাশাপাশি এ চুক্তি ব্রিটিশ রফতানিকারকদের উচ্চ প্রযুক্তির বাজারে প্রবেশের পথ করে দেবে। সোমবার একটি ভিডিওকলের মাধ্যমে এ আলোচনার সূচনা হয়।

ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী লিজ ট্রুস বলেন, সিঙ্গাপুরের সঙ্গে এ চুক্তি আমাদের প্রযুক্তিগত বিপ্লবের শীর্ষে রাখবে। এ চুক্তি ডিজিটাল বাণিজ্য এবং ডিজিটাল ব্যাংকিং ও সাইবারসিকিউরিটির মতো শিল্পগুলোর এগিয়ে যাওয়া নিশ্চিত করবে।

ইউরোপের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ডিজিটাল অর্থনীতি চুক্তির আলোচনা করছে। এটাই প্রমাণ করে যে সার্বভৌম দেশ হিসেবে আমরা কী করতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *