বাংলাদেশ ছাড়বে সনোফি

ওষুধ প্রস্তুত ও বাজারজাতকারক আন্তর্জাতিক কোম্পানি সানোফি বাংলাদেশ ছেড়ে যাচ্ছে বলে গত কয়েক মাস ধরেই শোনা যাচ্ছিল। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই বেশ সরব ছিলেন। সানোফি বাংলাদেশ লিমিটেড শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে উদ্বেগও প্রকাশ করা হয়। এবার প্যারিসভিত্তিক এই বহুজাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানিইর পক্ষ থেকেই স্পষ্ট করেই জানানো হলো বাংলাদেশ ছাড়ার কথা।

বুধবার কোম্পানিটি আনুষ্ঠানিকভাবে এক বিবৃতিতে বলেছে, ‘আমরা মনে করি, বাংলাদেশে ব্যবসার সম্ভাবনা পুরোপুরিভাবে কাজে লাগানোর মতো অবস্থানে সানোফি নেই। এ অবস্থার পরিবর্তনে সানোফি বাংলাদেশ লিমিটেডে থাকা আমাদের শেয়ার হস্তান্তরের জন্য অংশীদার খুঁজছি।’

অর্থাৎ সানোফি তাদের মালিকানা ছেড়ে দিচ্ছে। কিন্তু তাদের ওষুধ বাংলাদেশের বাজারে বিক্রি অব্যাহত থাকবে।

বিবৃতিতে আরও বলা হয়, ‘মালিকানা হস্তান্তরের ক্ষেত্রে এমন একটি বিশ্বস্ত প্রতিষ্ঠানের সন্ধানে রয়েছে সানোফি, যারা নৈতিক ও বিজ্ঞানসম্মত উপায়ে সানোফির পণ্য প্রচারে প্রতিষ্ঠানটির সুদীর্ঘ ঐতিহ্যের ধারা দীর্ঘসময়ের জন্য সমুন্নত রাখবে। পাশাপাশি রোগী এবং একই সঙ্গে বাংলাদেশের কর্মীদের কল্যাণে কাজ করে যাবে সানোফি।’

গত ১৩ অক্টোবর সানোফি বাংলাদেশ লিমিটেড শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের এক সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) অধীনে পরিচালিত এই সনোফিতে এক হাজারের বেশি কর্মী চাকরি করছে।

১৯৫৮ সাল থেকে বাংলাদেশে ব্যবসা করে আসছে সানোফি। এ কোম্পানির ৪৫ দশমিক ৩৬ শতাংশ শেয়ারের মালিকানা রয়েছে বাংলাদেশ সরকারের হাতে। বাকিটা সানোফির হাতে।

বাংলাদেশে ছয় দশকের বেশি সময় ধরে ওষুধ প্রস্তুত ও বাজারজাত করে আসা এই কোম্পানির আগের গ্লাক্সোস্মিথক্লাইনও বাংলাদেশ ছেড়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
WhatsApp
FbMessenger
Tiktok