বরফ পড়ল পশ্চিমবঙ্গের শহর দার্জিলিংয়ে

প্রায় এক দশক পর বছরের শেষ ডিসেম্বরে বরফ পড়ল পশ্চিমবঙ্গের শহর দার্জিলিংয়ে। একই সঙ্গে হাড় কাঁপানো শীত পড়েছে এই শহরে। পাহাড় ঢেকে গেছে বরফে। রয়েছে ঝির ঝির তুষারপাত। কাঁপছে পাশের রাজ্য সিকিমও। শুক্রবার বিকেলে ঝিরিঝিরি তুষারপাত শুরু হয় শহরজুড়ে।

এর আগে ২০০৭ সালের ১৪ ফেব্রুয়ারি বিপুল তুষারপাত হয়েছিল দার্জিলিংয়ে। শহর ও লাগোয়া এলাকা মুড়ে যায় বরফের চাদরে। ২০০৮ সালের ২৬ জানুয়ারি দার্জিলিং শহরে অল্প সময়ের জন্য ঝিরিঝিরি বরফ পড়েছিল।

শহরে আজ মওসুমের শীতলতম দিন। এই শীতে যেসব পর্যটক হোটেলবন্দি হয়ে পড়েছিলেন, আজ মূল শহরেও বরফ দেখে তাদের অনেকেই নেমে পড়েন রাস্তায়।

দার্জিলিংয়ের পেডং এবং ঘুম এলাকায়ও বরফ পড়েছে। সিকিম এবং দার্জিলিংয়ের অনেক জায়গায় তাপমাত্রা নেমে গেছে শূন্যের কোটায়। তাপমাত্রা ঘোরাফেরা করছে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

আগামী কয়েকদিন তাপমাত্রা এমনই থাকবে বলে মনে করা হচ্ছে। ফলে, জীবনযাত্রা আরও কঠিন হওয়ার আশঙ্কা থাকছে। বরফে রাস্তার অনেকটা ঢেকে যাওয়ায় রাতে যাতায়াত ব্যাহত হচ্ছে।

এদিকে শুক্রবার এক ধাক্কায় কলকাতার তাপমাত্রা নেমে গেছে ১১.২ ডিগ্রিতে। স্বাভাবিকের চেয়ে প্রায় ৩ ডিগ্রি কম। গত ছয় বছরে ডিসেম্বর মাসে এই নগরীর তাপমাত্রা এত নিচে কখনও নামেনি বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Leave a Reply

Your email address will not be published.