প্রথম ৬ মাসেই সঞ্চয়পত্রের লক্ষ্যমাত্রা অতিক্রম

স্টাফ রিপোর্ট

চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম ৬ মাসেই সঞ্চয়পত্র থেকে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ঋণ নিয়েছে সরকার। চলতি অর্থবছরে সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ লক্ষ্যমাত্রা ছিল ২০ হাজার কোটি টাকা। প্রথম ৬ মাসেই (জুলাই-ডিসেম্বর) ঋণ দাঁড়িয়েছে ২০ হাজার ৪৮৭ কোটি টাকা

জাতীয় সঞ্চয় অধিদফতরের তথ্য অনুযায়ী, গত ২০১৯-২০ অর্থবছরের একই সময়ে সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ ছিল ৫ হাজার ৪৩৩ কোটি টাকা। চলতি ২০২০-২১ অর্থবছরের ১ লাখ ৯০ হাজার কোটি টাকার ঘাটতি বাজেটে সঞ্চয়পত্র থেকে ঋণ লক্ষ্য ধরা হয় ২০ হাজার কোটি টাকা।

প্রতিবেদন অনুযায়ী, অর্থবছরের প্রথম ৬ মাসে (জুলাই-ডিসেম্বর) সবচেয়ে বেশি বিক্রি হয়েছে পরিবার সঞ্চয়পত্র। এটির বিক্রির পরিমাণ ১০ হাজার ৪৫৫ কোটি ৩০ লাখ টাকা।

তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র বিক্রি হয়েছে দুই হাজার ৫০৮ কোটি ২২ লাখ টাকার। পাঁচ বছর মেয়াদি সঞ্চয়পত্র বিক্রি হয়েছে এক হাজার ৯৩২ কোটি ২০ লাখ টাকার। আর পেনশনার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে এক হাজার ৮১৪ কোটি ৯০ লাখ টাকার।

আলোচিত সময়ের মধ্যে মোট জমা হয়েছে ৫৪ হাজার ৯৭৬ কোটি টাকার সঞ্চয়পত্র। এর মধ্যে মূল পরিশোধ হয়েছে ৩৪ হাজার ৪৮৯ কোটি টাকা এবং মুনাফা পরিশোধ হয়েছে ১৬ হাজার ২৬৩ কোটি টাকা।

অধিদফতরের তথ্য বলছে, ২০১৯-২০ অর্থবছরের প্রথম ৬ মাসে নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছিল ৫ হাজার ৪৩৩ কোটি টাকার। আর চলতি অর্থবছরের একই সময়ে সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে ২০ হাজার ৪৮৭ কোটি টাকা। এক বছরের ব্যবধানে একই সময়ে বিক্রি বেড়েছে ১৫ হাজার ৫৪ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *