প্রকৌশল খাতে রেকর্ড পরিমাণ রফতানি মিসরের

স্টাফ রিপোর্টার

মিসরের প্রকৌশল রফতানি বেড়েছে। সম্প্রতি মিসরের ইঞ্জিনিয়ারিং এক্সপোর্ট কাউন্সিলের (ইইসিই) তথ্যানুযায়ী, চলতি বছর সর্বোচ্চ রফতানি ছিল দেশটির প্রকৌশল খাতের। ইইসিইর তথ্য বলছে, চলতি বছরের প্রথম ১১ মাসে প্রকৌশল খাতের রফতানি বেড়েছে ৪৫ শতাংশ। খবর আরব নিউজ।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বছরের প্রথম ১১ মাসে মিসরের ইলেকট্রিক্যাল যন্ত্রপাতির রফতানি বেড়েছে ৪১ শতাংশ। এছাড়া কেবল রফতানি ৯৭ শতাংশ, গাড়ির যন্ত্রাংশ ৪১ শতাংশ, গৃহস্থালি যন্ত্রপাতি ৪৮ শতাংশ এবং বৈদ্যুতিক শিল্প রফতানি বেড়েছে ৩১ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, চলতি বছর সংশ্লিষ্ট খাতে রেকর্ড পরিমাণ রফতানি বেড়েছে। ডেইলি নিউজ ইজিপ্টের বরাতে জানা যায়, ইইসিইর চেয়ারম্যান শেরিফ এল সাইয়্যাদ বলেছেন, এ বছর প্রকৌশল শিল্পে রফতানি হয়েছে ৩০০ কোটি ডলার। গত বছর একই সময়ে রফতানি ছিল ২১০ কোটি ডলার।

পরিসংখ্যানের তথ্য বলছে, সংশ্লিষ্ট শিল্প খাতের মাসভিত্তিক রফতানি গত ১২ বছরের সর্বোচ্চে পৌঁছেছে। এর আগে ২০০৯ সালে মাসভিত্তিক রফতানি ছিল ৩৫ কোটি ৫০ লাখ ডলার। সংশ্লিষ্টরা বলছেন, এ বছর ইউরোপ, এশিয়া, আফ্রিকা, দক্ষিণ আমেরিকা ও উত্তর আমেরিকার বিভিন্ন দেশে মিসরের প্রকৌশল পণ্য রফতানি হয়েছে।

এর মধ্যে ইউরোপে রফতানি ছিল সবচেয়ে বেশি। ইইসিইর নির্বাহী পরিচালক মে হেলমি বলছেন, ইউরোপে রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ১৪০ কোটি ডলার।

Leave a Reply

Your email address will not be published.