পুঁজিবাজারে বেশিরভাগ শেয়ারের দাম কমলেও, বেড়েছে সূচক ও লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতন হয়েছে। এরপরও বেড়েছে মূল্য সূচক। সঙ্গে লেনদেনও বেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের দরপতন হয়েছে, ঠিক তার সমান সংখ্যক প্রতিষ্ঠানের দাম বেড়েছে। এতে বেড়েছে মূল্য সূচক। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন লেনদেনের শুরুতেই ডিএসইতে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থানের আভাস পাওয়া যায়। প্রথম আধাঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান সূচক ৩৮ পয়েন্ট বেড়ে যায়।

তবে এক পর্যায়ে এসে একের পর এক প্রতিষ্ঠান দরপতনে তালিকায় নাম লেখাতে থাকে। ফলে দিনের লেনদেন শেষে দাম বাড়ার থেকে দাম কমার তালিকা ভারী হয়। তবে এরপরও সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৮১ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৩ পয়েন্টে অবস্থান করছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে অংশ নেয়া ১৩৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছেন। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৭২টি এবং ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

মূল্য সূচকের উত্থানের সঙ্গে ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৭৮৬ কোটি ১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭২৯ কোটি ৩৬ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৫৬ কোটি ৬৫ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির ৬৪ কোটি ৭ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৪০ কোটি ৪৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৪ কোটি ১১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণফোন।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, লাফার্জহোলসিম, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ সাবমেরিন কেবলস, বাংলাদেশ শিপিং করপোরেশন, আইএফআইসি ব্যাংক এবং সিঙ্গার বাংলাদেশ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৫৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৭৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১১১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১১টির এবং ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *