পাচঁ কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ছে

স্টাফ রিপোর্ট

সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক শেয়ারদর ও লেনদেন বৃদ্ধির পেছনে অপ্রকাশিত কোনো মূল্যসংবেদনশীল তথ্য নেই পাচঁ কোম্পানির শেয়ারে। কোম্পানিগুলো হচ্ছে:- পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রিং শাইন টেক্সটাইলস লিমিটেড এবং ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।  ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক চিঠির জবাবে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানগুলো।

বাজার পর্যালোচনায় দেখা যায়, পেপার প্রসেসিংয়ের গত ২৯ জুলাই শেয়ারের সমাপনী দর ছিল ১২১ টাকা ৪০ পয়সা। এর পর থেকেই শেয়ারটির দর অস্বাভাবিক হারে বাড়তে শুরু করে। সর্বশেষ আজ শেয়ারটির সমাপনী দর ছিল ১৭৩ টাকা ৯০ পয়সা। অন্যদিকে লেনদেন চিত্র বিশ্লেষণে দেখা যায়, গত ২৯ জুলাই কোম্পানিটির মোট ৭৮ হাজার ৩২৪টি শেয়ার লেনদেন হয়েছে। ৯ আগস্ট যা ২ লাখ ৫৮ হাজার ৭১৪টি দাঁড়ায়। আর সর্বশেষ আজ কোম্পানিটির মোট ১ লাখ ১ হাজার ৫৩৪ টি শেয়ার লেনেদন হয়েছে।

মেঘনা পেটের গত ২ আগস্ট শেয়ারের সমাপনী দর ছিল ১৫ টাকা ৩০ পয়সা। এর পর থেকেই শেয়ারটির দর অস্বাভাবিক হারে বাড়তে শুরু করে। সর্বশেষ আজ শেয়ারটির সমাপনী দর ছিল ২৬ টাকা ৫০ পয়সা। অন্যদিকে লেনদেন চিত্র বিশ্লেষণে দেখা যায়, গত ২ আগস্ট কোম্পানিটির মোট ৪৬ হাজার ২৮টি শেয়ার লেনদেন হয়েছে। ১১ আগস্ট যা ৪ লাখ ৩২ হাজার ৪৬৬টি দাঁড়ায়। আর সর্বশেষ আজ কোম্পানিটির মোট ৪ লাখ ৬৯ হাজার ৬৯৭ টি শেয়ার লেনেদন হয়েছে।

মেঘনা কনডেন্সড মিল্কের গত ৩ আগস্ট শেয়ারের সমাপনী দর ছিল ১৪ টাকা ৪০ পয়সা। এর পর থেকেই শেয়ারটির দর অস্বাভাবিক হারে বাড়তে শুরু করে। সর্বশেষ আজ শেয়ারটির সমাপনী দর ছিল ২১ টাকা ৫০ পয়সা। অন্যদিকে লেনদেন চিত্র বিশ্লেষণে দেখা যায়, গত ৩ আগস্ট কোম্পানিটির মোট ১ লাখ ১১ হাজার ৪৫৯টি শেয়ার লেনদেন হয়েছে। ১৯ আগস্ট যা ৪ লাখ ২০ হাজার ৬৪৭টি দাঁড়ায়। আর সর্বশেষ আজ কোম্পানিটির মোট ৩ লাখ ২৮ হাজার ৩২১ টি শেয়ার লেনেদন হয়েছে।

রিং শাইন টেক্সটাইলের গত ২৮ জুলাই শেয়ারের সমাপনী দর ছিল ১০ টাকা। এর পর থেকেই শেয়ারটির দর অস্বাভাবিক হারে বাড়তে শুরু করে। সর্বশেষ আজ শেয়ারটির সমাপনী দর ছিল ১৪ টাকা ৯০ পয়সা। অন্যদিকে লেনদেন চিত্র বিশ্লেষণে দেখা যায়, গত ২৮ জুলাই কোম্পানিটির মোট ৩৮ লাখ ৭৩ হাজার ৫৮১টি শেয়ার লেনদেন হয়েছে। ১৭ আগস্ট যা ৩ কোটি ১৭ লাখ ৬৩ হাজার ৪৭৭টি দাঁড়ায়। আর সর্বশেষ আজ কোম্পানিটির মোট ২ কোটি ৭২ লাখ ৪৭ হাজার ৯২৪ টি শেয়ার লেনেদন হয়েছে।

ফারইস্ট ফাইন্যান্সের গত ২৬ জুলাই শেয়ারের সমাপনী দর ছিল ৬ টাকা ৬০ পয়সা। এর পর থেকেই শেয়ারটির দর অস্বাভাবিক হারে বাড়তে শুরু করে। সর্বশেষ আজ শেয়ারটির সমাপনী দর ছিল ৯ টাকা ৮০ পয়সা। অন্যদিকে লেনদেন চিত্র বিশ্লেষণে দেখা যায়, গত ২৬ জুলাই কোম্পানিটির মোট ৬ লাখ ৬ হাজার ৫৫৬টি শেয়ার লেনদেন হয়েছে। ১০ আগস্ট যা ৩৮ লাখ ৫০ হাজার ৭৬৭টি দাঁড়ায়। আর সর্বশেষ আজ কোম্পানিটির মোট ৬ লাখ ৯১ হাজার ৩৫১ টি শেয়ার লেনেদন হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *