দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে সমঝোতা চুক্তিতে আগ্রহী এফবিসিসিআই ও কসোভো চেম্বার অব কমার্স

স্টাফ রিপোর্ট

মঙ্গলবার দুপুরে ফেডারেশন ভবনে এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন বাংলাদেশে নিযুক্ত কসোভোর রাষ্ট্রদূত গুনার ইউরিয়া। এসময় তিনি কসোভোর অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্ভাবনা তুলে ধরেন। কসোভোর অর্থনীতির উন্নয়নে বাংলাদেশকে পাশে চান রাষ্ট্রদূত মি. গুনার ইউরিয়া। বাংলাদেশের সঙ্গে যৌথ মালিকানায় ওষুধ শিল্পে বিনিয়োগ পেতে কসোভোর আগ্রহের কথা তুলে ধরেন তিনি। এসময় তিনি বলেন, কসোভোকে শুল্কমুক্ত বাজার সুবিধা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তাই দেশটিতে বিনিয়োগ করলে, তা এলডিসি উত্তরণ পরবর্তী সময়ে বাংলাদেশের জন্য ইতিবাচক হবে।

সৌজন্য সাক্ষাতে, এফবিসিসিআই সভাপতি বলেন, বেশ কিছু প্রতিষ্ঠান বিদেশে কারখানা স্থাপন করলেও, বাংলাদেশী উদ্যোক্তাদের জন্য বিদেশে বিনিয়োগের সুযোগ এখনো কিছুটা নিয়ন্ত্রিত। এ বিষয়ে শিথিলতা আনতে এফবিসিসিআই সক্রিয়ভাবে কাজ করছে।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত গুনার ইউরিয়ার কাছে এফবিসিসিআই ও কসোভো চেম্বার অব কমার্সের মধ্যে সম্ভাব্য সমঝোতা স্মারকের খসড়া হস্তান্তর করা হয়।

এর আগে রাষ্ট্রদূতকে ফুল দিয়ে স্বাগত জানান এফবিসিসি্আই সভাপতি। সাক্ষাত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি মোঃ হাবিব উল্লাহ ডন ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *