ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ইসলামী ব্যাংকের স্টলে আধুনিক ব্যাংকিং সেবা

স্টাফ রিপোর্টার

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার নতুন ভেনু বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (বিবিসিএফইসি)-পূর্বাচলে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের প্রিমিয়ার স্টল নম্বর ৩৬ উদ্বোধন করা হয়েছে। ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলা ইসলামী ব্যাংকের স্টলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোঃ মাহবুব আলম, ভাইস প্রেসিডেন্ট নজরুল ইসলাম ও মোহাম্মদ আব্দুল মান্নান এবং অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোঃ সুলতান উদ্দীন সহ ব্যাংকের কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন। প্রতিবছরের ন্যায় এবারো আধুনিক ব্যাংকিং সেবাসহ বাণিজ্য মেলায় আগত ক্রেতা-দর্শনাথী, গ্রাহক ও ব্যবসায়ীদের তথ্যসেবা প্রদান করছে এই স্টল। এবারের ইসলামী ব্যাংকের স্টলে রয়েছে অটোমেডেট চালান সিস্টেম’র (এসিএস) মাধ্যমে সরকারি রাজস্ব ভ্যাট, ট্যাক্স ও বিভিন্ন ফি জমাদানের ব্যবস্থা। ব্যবসায়ীগণ তাদের প্রতিদিনের লেনদেনের ভ্যাট-ট্যাক্সসহ অন্যান্য ফি এই স্টলে নিয়মিত জমা দিতে পারছেন।

দেশব্যাপী ইসলামী ব্যাংকের ৩৮৪ টি শাখায় নতুন অ্যাকাউন্ট খোলার ফরম পূরণ, নগদ জমা, সিআরএম-এটিএম থেকে টাকা উত্তোলন ও জমাসহ বিভিন্ন ব্যাংকিং সেবা পাওয়া যাচ্ছে। এছাড়া ডিজিটাল ব্যাংকিং অ্যাপ সেলফিন, এমক্যাশ, এজেন্ট ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিংসহ আমানত ও বিনিয়োগ সংক্রান্ত তথ্য জানা যাচ্ছে। সার্বিক সহায়তা করছেন ব্যাংকের কর্মকর্তারা। মেলার ভেতরে দিগন্তছোঁয়া হলরুমের প্রবেশদ্বারে স্থাপন করা হয়েছে এটিএম-সিআরএম বুথ। এই বুথ থেকে অ্যাকাউন্টধারীরা এটিএম কার্ড দিয়ে টাকা তুলে প্রয়োজনীয় কেনাকাটা করতে পারছেন। এছাড়া সিআরএম এর মাধ্যমে বিক্রেতারাও যে কোনো সময় নিজেদের টাকা জমা দেওয়ার সুযোগ পাচ্ছেন। ইতোমধ্যে দর্শনার্থীদের ভিড় ও বেচাকেনায় জমজমাট হয়ে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। ইসলামী ব্যাংক দেশের শিল্পায়ন, গার্মেন্টস, পল্লী উন্নয়ন, আবাসন, পরিবহন, কৃষি ও কৃষিভিত্তিক শিল্পে বিনিয়োগ কার্যক্রমের মাধ্যমে ব্যবসায়ের প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। এরই এক সফল দৃশ্যায়ন বাণিজ্যমেলায় ইসলামী ব্যাংকের স্টল।

মেলার প্রধান ফটকে সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি ও নানান উক্তিতে সাজানো প্যাভিলিয়ন ডানা মেলে আশ্রয় দিয়েছে এক্সিবিশন সেন্টারের দুই পাশের দুই হলরুমের স্টলগুলোকে। দেশের উন্নয়ন, আধুনিক বাহারী পণ্য ও প্রযুক্তিসমৃদ্ধ সেবাগ্রহণের উপযোগী করে সেজেছে ৩৩ হাজার বর্গমিটারের এই প্রদর্শণী সেন্টার। ইসলামী ব্যাংক ২০১২ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দৃষ্টিনন্দন স্থাপনার মাধ্যমে ক্রেতা দর্শনার্থীদের ব্যাংকিং সেবা দিয়ে আসছে। আর্থিক অন্তর্ভুক্তির কার্যক্রম বাড়ানো এবং মানুষকে ব্যাংকিং সম্পর্কে সঠিক ধারণা দিতে প্রতিবছর মেলায় অংশগ্রহণ করে ইসলামী ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published.