ঢাকায় শুরু হয়েছে গ্লোবাল মানি উইক-২০২২

স্টাফ রিপোর্টার

”আপনার ভবিষ্যৎ গড়ুন, অর্থের ব্যাপারে স্মার্ট হোন” এই প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশে সোমবার (২১ মার্চ, ২০২২) গ্লোবাল মানি উইক উদযাপনের ১০তম বার্ষিকী শুরু হয়েছে। বাংলাদেশে এই আয়োজনের সমন্বয়কারী হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট এবং পার্টনার হিসেবে ওয়াটারমার্ক, ইন্সপায়ারিং বাংলাদেশ এবং এফএসআইবিএল ব্যাংকের অংশগ্রহণে একটি আনুষ্ঠানিক অধিবেশনের মাধ্যমে গ্লোবাল মানি উইক -২০২২ এর সপ্তাহব্যাপি আয়োজনের যাত্রা শুরু করে। এ বছর ১৭৬টি দেশ এই কার্যক্রমে অংশ নিচ্ছে। তরুণ প্রজন্মের মধ্যে আর্থিক বিষয়ে সচেতনতা তৈরি করতে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) বিশ্বব্যাপী এই প্রচারণার আয়োজন করেছে যা ইতিমধ্যেই বিশ্বব্যাপী ১৭৬টি দেশ এবং ৫৩ মিলিয়ন শিশুর কাছে পৌঁছেছে। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট বাংলাদেশে আয়োজন সমন্বয়কারী হিসেবে কাজ করছে এবং তরুণ শিশুদের বিকাশের সাথে অর্থ ব্যবস্থাপনা দক্ষতার গুরুত্ব বাড়ানোর জন্য এই ক্যাম্পেইনের নেতৃত্ব দিচ্ছে তারা। এই সভার মাধ্যমে দেশব্যাপী অনুষ্ঠানের পরিকল্পনা ঘোষণা করা হয়েছে। ওইসিডি’র নিয়ম অনুসরণ করে এ বছর আয়োজক কমিটি এই অধিবেশন উদযাপনের জন্য সপ্তাহব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ অধিবেশন, সামাজিক ও ইলেকট্রনিক মিডিয়ায় সচেতনতামূলক প্রচারণা, বিভিন্ন বিভাগে ‘মানি টক’ থাকবে। ওইসিডি’রএর নীতিমালা অনুযায়ী, অংশগ্রহণকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে অনলাইন সেশনের আয়োজন করা হয়েছে।

ড্যাফোডিল পরিবারের চেয়ারম্যান ডাঃ মোঃ সবুর খান একটি ভিডিও বার্তার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই বিশেষ সপ্তাহব্যাপি আয়োজনের শুরুর ঘোষণা দেন। ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় জ্ঞান, দক্ষতা ও মনোভাব গড়ে তুলতে তিনি তরুণ প্রজন্মকে এই কার্যক্রমে অংশ নেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন। তিনি বলেন, “আমরা ও আমাদের অংশীদার এবং পৃষ্ঠপোষকরা তরুণদের আর্থিক স্বচ্ছলতা, আর্থিক স্থিতিস্থাপকতা অর্জনের জন্য এবং আর্থিক স্বাক্ষরতা বৃদ্ধিতে প্রতিশ্রুতিবদ্ধ।
২০১৫ এবং ২০১৭ সালে বিশ্বের ১৬০টি দেশের সাথে প্রতিযোগিতা করে তরুণ প্রজন্মের মধ্যে আর্থিক স্বাক্ষরতা তৈরিতে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ দুইবার স্বীকৃত হয়েছে। যেহেতু এই বছরের প্রচারাভিযান হবে অনলাইন ভিত্তিক, তাই আশা করা হচ্ছে বাংলাদেশের আয়োজকরা আগের মতই সফলতা ধরে রাখতে পারবে।
মঙ্গলবার (২১ মার্চ ২০২২) সপ্তাহব্যাপী কর্মসূচীর ‘কিক অফ সেশান মিট আপ’ এ প্রধান অতিথি হিসেবে উপস্থিতছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বাণিজ্য ও উদ্যোক্তা উন্নয়ন অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ মাসুম ইকবাল। উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন, ওযাটার মার্কের ব্যবস্তাপনা পরিচালক জাকারিয়া পলাশ ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোক্তা উন্নয়ন বিভাগের প্রধান মোঃ কামরুজ্জামান দিদার ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-পরিচালক আমেনা হাসান এনা।

Leave a Reply

Your email address will not be published.