ট্রেজারি প্রধানের দায়িত্বে ফেরার সুযোগ ৬ ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক

ছয় ব্যাংকের বিরুদ্ধে ডলারে অতি মুনাফা করার যে অভিযোগ উঠেছিল, তা থেকে অব্যাহতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে এসব ব্যাংকের ট্রেজারি প্রধানরা আগের পদে ফেরার সুযোগ পাচ্ছেন।

ব্যাংকগুলো হলো- প্রাইম ব্যাংক, ব্র্যাক ব্যাংক, দ্য সিটি ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, সাউথইস্ট ব্যাংক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি (বিআরপিডি) বিভাগ কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্ত ব্যাংক ছয়টিকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে।

ডলারে অতি মুনাফা করায় গত ১৭ আগস্ট ব্যাংকগুলোর এমডিদের ব্যাখা তলব করেছিল বাংলাদেশ ব্যাংক। পরদিন ১৮ আগস্ট দেশি-বিদেশি এ ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানদের দায়িত্বে থেকে সরিয়ে দেয় কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) কাছ থেকে ব্যাখ্যা তলব করা হয়।

ব্যাংক ছয়টি গত মে ও জুন মাসে ডলার বিক্রিতে যে মুনাফা করেছিল, তার অর্ধেক আয় খাতে নিতে বলা হয়েছে। আর বাকি অর্ধেক অর্থ সামাজিক দায়বদ্ধতা খাতে (সিএসআর) বরাদ্দ রাখতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, সংশ্লিষ্ট ব্যাংকগুলোর এমডিরা এ নিয়ে পরিস্থিতির জন্য ক্ষমা চেয়েছেন। তারা এ ধরনের ভুল আর হবে না বলেও জানিয়েছেন। এজন্য বিষয়টি নিষ্পত্তি করা হয়েছে। ট্রেজারি প্রধানরাও কাজে যোগদান করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.