চীন থেকে ৬৫ লাখ ওএলইডি প্যানেল কিনবে স্যামসাং

স্টাফ রিপোর্টার

চীনা ডিসপ্লে প্যানেল নির্মাতা বিওই ও সিএসওটি থেকে চলতি বছর ৬৫ লাখ ইউনিট স্মার্টফোন ওএলইডি প্যানেল কিনবে স্যামসাং। মিজুহু সিকিউরিটিজের বরাতে এ তথ্য নিশ্চিত হয়েছে। খবর দি ইলেক।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার বুসানে আয়োজিত এক সম্মেলনে মিজুহু সিকিউরিটিজের বিশ্লেষক ইয়াসুয়ু নাকানি বলেন, গত বছর চীনা কোম্পানি দুটি থেকে যেখানে আট লাখ ইউনিট ওএলইডি প্যানেল আমদানি করা হয়েছিল, চলতি বছরে তা আট গুণ বাড়তে পারে। বিওই থেকে ৩৫ লাখ এবং সিওএসটি থেকে ৩০ লাখ প্যানেল আমদানি করতে পারে বলে জানান নাকানি।

মিজুহু সিকিউরিটিজের ওই বিশ্লেষক আরো জানান, চলতি বছর ১৫ কোটি ৫৫ লাখ ইউনিট ওএলইডি প্যানেল সংগ্রহ করবে স্যামসাং। প্রায় ৯৬ শতাংশ বা ১৪ কোটি ৯০ লাখ ইউনিট সংগ্রহ করা হবে সাবসিডিয়ারি প্রতিষ্ঠান স্যামসাং ডিসপ্লে থেকে। বিওই ও সিওএসটি থেকে আসছে বাকি ৪ শতাংশ।

গত বছর ১৪ কোটি ৮ লাখ ইউনিট প্যানেল সংগ্রহ করেছিল স্যামসাং, যার ৯৯ শতাংশ সংগ্রহ হয়েছে স্যামসাং ডিসপ্লে থেকে। চলতি বছর বিওই ও সিএসওটি থেকে আমদানি কিছুটা বাড়লেও শতাংশীয় পয়েন্টে তা খুবই কম। তবে সামনের দিনগুলোয় চীনা কোম্পানি দুটি থেকে স্যামসাং প্যানেল আমদানি বাড়াতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

স্যামসাং ডিসপ্লে ২০২০ সাল থেকে কেবল স্যামসাংকেই ওএলইডি প্যানেল সরবরাহ করে যাচ্ছে। দি ইলেকের কয়েকটি সূত্রের বরাতে জানা গেছে, গত বছর ওএলইডি প্যানেল নির্মাণ শুরু করে চীনা কোম্পানি দুটি। স্যামসাংয়ের গ্যালাক্সি এ৭৩ ও গ্যালাক্সি এ সিরিজের ফোনে ব্যবহূত হবে তাদের প্যানেল। এ৭৩ ফোনের কারণে স্যামসাংয়ের কাছে প্যানেল সরবরাহ বেড়েছে বিওই ও সিএসওটির।

গত বছর ভারতের বাজারকে লক্ষ্য করে উৎপাদিত স্যামসাংয়ের গ্যালাক্সি এম সিরিজের ফোনের জন্য ওএলইডি প্যানেল সরবরাহ করেছে সিওএসটি। এদিকে স্যামসাং ডিসপ্লে ও এলজি ডিসপ্লের সঙ্গে টেক্কা দিতে অ্যাপলের কাছে অধিকসংখ্যক ওএলইডি প্যানেল সরবরাহ বাড়ানোর চেষ্টা করছে বিওই।

বুসান সম্মেলনে নাকানি বলেন, চলতি বছরে ২২ কোটি ৩০ লাখ ইউনিট স্মার্টফোন ওএলইডি প্যানেল সংগ্রহ করতে যাচ্ছে অ্যাপল। গত বছরের ১৮ কোটি ১৫ লাখ ইউনিটের চেয়ে যা প্রায় চার কোটি বেশি। চলতি বছরে অ্যাপলের মোট ওএলইডি প্যানেলের ১৩ কোটি ৭০ লাখ ইউনিট আসবে স্যামসাং ডিসপ্লে থেকে, যা মোট সংগ্রহের ৬৭ শতাংশ। এলজি ডিসপ্লে থেকে আসবে ৫ কোটি ৫০ লাখ ইউনিট বা ২৫ শতাংশ। চীনা কোম্পানি বিওই থেকে সংগ্রহ হবে ৩ কোটি ১০ লাখ ইউনিট, যা মোট প্যানেলের ১৪ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published.