চীনা প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনায় অ্যাপল

স্টাফ রিপোর্ট

বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি সরবরাহের জন্য চীনের কনটেম্পোরারি অ্যাম্পারেক্স টেকনোলজি (সিএটিএল) ও বিওয়াইডির সঙ্গে প্রাথমিক পর্যায়ের আলোচনা করছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। আলোচনার সঙ্গে যুক্ত ব্যক্তিরা এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, ত্রিপক্ষীয় এ আলোচনার ব্যাপারে কেউই আনুষ্ঠানিকভাবে কিছু প্রকাশ করেনি। সেই সঙ্গে আলোচনার বিষয়বস্তুতে পরিবর্তনও আসতে পারে। সরবরাহকারীদের শর্তের ভিত্তিতে অ্যাপল যুক্তরাষ্ট্রের ব্যাটারি উৎপাদনের জন্য অবকাঠামো নির্মাণকাজ শুরু করেছে বলে সংশ্লিষ্ট দুই সূত্রে জানা গেছে।

ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে চলমান রাজনৈতিক উত্তেজনা এবং ব্যয়সংক্রান্ত কারণে কনটেম্পোরারি অ্যাম্পারেক্স টেকনোলজি (সিএটিএল) যুক্তরাষ্ট্রে তাদের উৎপাদন কারখানা নির্মাণে অনিচ্ছা প্রকাশ করেছে। এ প্রতিষ্ঠান বিশ্বের অন্যতম গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান টেসলার জন্য যন্ত্রাংশ উৎপাদন ও সরবরাহ করে।

তবে অ্যাপল অন্য প্রতিষ্ঠানের সঙ্গে এ বিষয়ে আলোচনা করছে কিনা, সে ব্যাপারে তাত্ক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

গাড়ি উৎপাদনের ব্যাপারে অ্যাপল এখন পর্যন্ত জনসম্মুখে কোনো ঘোষণা দেয়নি। সেই সঙ্গে তারা এ বিষয়ে কোনো মন্তব্যও করেনি। বিশ্বের শীর্ষ ব্যাটারি উৎপাদনকারী প্রতিষ্ঠান সিএটিএল এবং চতুর্থ অবস্থানে থাকা বিওয়াইডি কর্তৃপক্ষও কোনো মন্তব্য করেনি।

লিথিয়াম আইরন ফসফেট দিয়ে ব্যাটারি উৎপাদন করায় ভালো অবস্থানে রয়েছে মার্কিন সংস্থাগুলো। কারণ তারা নিকেল ও কোবাল্টের মতো ব্যয়বহুল ধাতুর পরিবর্তে লোহা ব্যবহার করে।

গত ডিসেম্বরে প্রকাশিত এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, অ্যাপল দীর্ঘদিন ধরে স্বয়ংক্রিয় গাড়ি চালনা প্রযুক্তি নিয়ে কাজ করছে এবং ২০২৪ সালে যাত্রীবাহী গাড়ি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

এর আগে সংশ্লিষ্ট বিষয়ে অবগত কয়েকজন জানান, বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের ক্ষেত্রে অ্যাপলের যে পরিকল্পনা, সেখানে তাদের নিজস্ব ব্যাটারি প্রযুক্তিও জড়িত। তবে কনটেম্পোরারি অ্যাম্পারেক্স টেকনোলজি (সিএটিএল) ও বিওয়াডির সঙ্গে যে আলোচনা হচ্ছে, সেখানে অ্যাপলের নিজস্ব প্রযুক্তি ও ডিজাইন ব্যবহারের বিষয়ে পরিষ্কার কোনো তথ্য পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *