গম রফতানি শুল্ক বাড়িয়েছে রাশিয়া

স্টাফ রিপোর্ট

বিশ্বের শীর্ষ গম রফতানিকারক দেশ রাশিয়া। দেশটি চলতি মাসে গমের রফতানি শুল্ক বাড়িয়েছে। আগামীকাল থেকে এ শুল্ক কার্যকর হবে। রাশিয়ার কৃষি মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর ইন্টারফ্যাক্স।

কৃষি মন্ত্রণালয় জানায়, ৯ জুন থেকে আজ পর্যন্ত প্রতি টন গমের রফতানি শুল্ক ছিল ২৯ ডলার ৪০ সেন্ট। আগামীকাল থেকে এটি বাড়িয়ে টনপ্রতি ৩৩ ডলার ৩০ সেন্ট করা হয়েছে। রফতানি শুল্কের এ হার ২২ জুন পর্যন্ত কার্যকর থাকবে। এ সময় প্রতি টন যবের রফতানি শুল্ক ৩৯ ডলার ৬০ সেন্টে বজায় থাকবে। তবে ভুট্টার রফতানি শুল্ক কমবে। কৃষিপণ্যটির রফতানি শুল্ক টনপ্রতি ৫০ থেকে কমে ৪৮ ডলার ২০ সেন্টে নেমে আসবে।

রাশিয়ার কৃষি মন্ত্রণালয়ের দেয়া তথ্যমতে, গত বছর দেশটি ১৩ কোটি ৩৫ লাখ টন শস্য উৎপাদন করেছিল। এর মধ্যে গম উৎপাদনের পরিমাণ ছিল ৮ কোটি ৫৯ লাখ টন। এবার শুষ্ক আহাওয়ার কারণে শস্যের আবাদ ব্যাপকভাবে ব্যাহত হয়েছে। এ কারণেই উৎপাদন হ্রাসের আশঙ্কা তৈরি হয়েছে। তবে উৎপাদন কমে যাওয়া সত্ত্বেও ২০২১-২২ বিপণন মৌসুমে শস্য রফতানির পরিমাণ বাড়তে পারে। এ সময় রফতানির পরিমাণ ৩০ লাখ থেকে বেড়ে ৫ কোটি ১০ লাখ টনে দিয়ে দাঁড়াবে বলে জানায় কৃষি মন্ত্রণালয়। আন্তর্জাতিক বাজারে রাশিয়ার রফতানীকৃত গমের সবচেয়ে বড় ক্রেতা তুরস্ক, মিসর ও বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *