কৃষিমন্ত্রীর সাথে শীর্ষ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের বৈঠক

স্টাফ রিপোর্টার

নেদারল্যান্ডসে ৬ মাস ব্যাপি “ফ্লোরিয়াডে এক্সপো ২০২২”-এ যোগ দিতে এসে কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক শুক্রবার (০১ জুলাই , ২০২২) বাংলাদেশ ভবনে Wageningen University & Research-এর প্রেসিডেন্ট Dr. Sjoukje Heimovaara-এর সাথে বাংলাদেশের কৃষি transformation বিষয়ে আলোচনা করেন।

ওয়াগেনিংগেন বর্তমানে বিশ্বের শীর্ষ কৃষি গবেষনা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃত। বিশ্বের বিভিন্ন দেশ কৃষি পণ্যের জাত উন্নয়ন ও উন্নততর কৃষি-প্রযুক্তি উদ্ভাবনের জন্য ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের সাথে নিয়মিতভাবে প্রায়োগিক গবেষণা কার্যক্রম পরিচালনা করে।

কৃষি মন্ত্রী ড. সুকে-কে ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য বাংলাদেশের অভিনন্দন জানান। মন্ত্রী বাংলাদেশের কৃষি ক্ষেত্রে উন্নত প্রযুক্তি ও গবাষণালব্ধ ফলাফল প্রয়োগের মাধ্যমে বিভিন্ন শস্য ও পন্যের উৎপাদন বৃদ্ধি,বহুমুখীকরণ, কৃষিজাত পন্য সংরক্ষণ ও আধুনিক উপায়ে বাজারজাত করণ ও জলবায়ু পরিবর্তন জনিত অভিযোজন সংক্রান্ত প্রয়োগিক গবেষণার বিষয়ে আলোচনা করেন। মন্ত্রী বলেন, বাংলাদেশ গত এক দশকে কৃষি ক্ষেত্রে স্বনির্ভরতা ও উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে এবং বিভিন্ন শস্য ও শাক-সবজি উৎপাদনের বিশ্বের শীর্ষ ১০টি দেশের তালিকায় চলে এসেছে।

বৈঠকে নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত মু. রিয়াজ হামিদুল্লাহ বাংলাদেশের কৃষি গবেষণামূলক বিশ্ববিদ্যালয়ের সাথে ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণামূলক প্রকল্প চালুকরনের বিষয়টি উত্থাপন করেন। ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রস্তাবকে স্বাগত জানান। কৃষি মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টকে বাংলাদেশ ডেল্টা প্লানের কৃষি ক্ষেত্রকে বৃহত্তর অবস্থানে তুলে ধরার বিষয়ে আলোচনা করেন; এবং বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

Leave a Reply

Your email address will not be published.