কৃষকদের জন্য স্মার্ট হেলমেট

স্টাফ রিপোর্টার

চাঁপাইনবাবগঞ্জে বিজ্ঞান মেলায় নবাবগঞ্জ সিটি কলেজের শিক্ষার্থী আবু সাঈদ একটি প্রজেক্ট নিয়ে অংশগ্রহণ করেন। ওই শিক্ষার্থী কৃষকদের জন্য স্মার্ট হেলমেট তৈরি করেছেন।

বুধবার (১২ জানুয়ারি) জেলার সদর উপজেলা হল রুমে ৪৩তম দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার প্রথম দিনে এ প্রজেক্টের প্রদর্শনী করা হয়।

আবু সাঈদ বলেন, ‘গ্রীষ্মকালে প্রখর রোদে কৃষকদের মাঠে কাজ করতে কষ্ট হয়। এ চিন্তা থেকেই কৃষকদের জন্য আমি হেলমেট তৈরি করেছি। হেলমেটে রয়েছে ৪ ভোল্টের একটি মোটর, পাখা, ব্যাটারি, সোলার প্যানেল, বৈদ্যুতিক তার ও একটি লাইট। এটি তৈরিতে মোট ৬টি উপকরণ লাগবে।’

ওই শিক্ষার্থী আরও বলেন, ‘এখানে এমন কৃষি টেকনোলজি ব্যবহার করা হয়েছে যে, কৃষক জমিতে কাজ করার সময় মাথায় পরে কাজ করতে পারবেন। হেলমেট পরলে পাখা থেকে বাতাস পাবেন। ফলে কৃষি কাজে বিঘ্ন ঘটবে না। কৃষকরা রাতেও ওই লাইট দিয়ে কাজ করতে পারবেন। মোবাইল চার্জ করার সুবিধাও রয়েছে।’

নবাবগঞ্জ সিটি কলেজের সমাজকর্ম বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক রায়হানুল মুনির ইসলাম বলেন, আমাদের কলেজের শিক্ষার্থী আবু সাঈদ তার মেধা দিয়ে কৃষকদের জন্য নতুন প্রজেক্ট উদ্ভাবন করেছে, এটা খুবই উপকারী কৃষকদের জন্য। কৃষকরা হেলমেটের লাইট দিয়ে রাতে কাজ করবে, আবার গরম অনুভব করলে পাখা দিয়ে বাতাস উপভোগ করতে পারবে। আমি তার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।

One thought on “কৃষকদের জন্য স্মার্ট হেলমেট

  • January 14, 2022 at 12:19 am
    Permalink

    আজ আমি অনেক খুশি আলহামদুলিল্লাহ

    Reply

Leave a Reply

Your email address will not be published.