উগান্ডার কফি রফতানি ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ

স্টাফ রিপোর্ট

পূর্ব আফ্রিকার দেশ উগান্ডার রফতানি পণ্যগুলোর মধ্যে অন্যতম কফি। প্রতি বছর উগান্ডা থেকে উত্তর আমেরিকা ও ইউরোপের দেশগুলোয় উল্লেখযোগ্য পরিমাণ কফি রফতানি করা হয়। ২০২০-২১ অর্থবছর এবং গত মাসে দেশটির কফি রফতানি ৩০ বছরের রেকর্ড সর্বোচ্চে উঠে এসেছে। উগান্ডা কফি ডেভেলপমেন্ট অথরিটি (ইউসিডিএ) এ তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটি এক প্রতিবেদনে জানায়, পূর্ব আফ্রিকার দেশটি এ বছরের জুনে সব মিলিয়ে ৬ লাখ ১৮ হাজার ৩৮৮ ব্যাগ (প্রতি ব্যাগে ৬০ কেজি) কফি রফতানি করেছে। এসব কফির বাজারমূল্য ৫ কোটি ৮৫ লাখ ৬০ হাজার ডলার। ১৯৯১ সালের পর এটিই রেকর্ড সর্বোচ্চ রফতানি। এছাড়া গত বছরের তুলনায় পরিমাণ ও মূল্যের দিক থেকে রফতানি ৪৭ শতাংশ বেড়েছে।

ইউসিডিএর পরিচালক অ্যাপোলো তুগুমে বলেন, উগান্ডায় ২০২০-২১ অর্থবছর শেষ হয়েছে জুনে। এ অর্থবছরে দেশটি ৬০ লাখ ৭৮ হাজার ৬৩৮ ব্যাগ কফি রফতানি করেছে। রফতানীকৃত এসব কফির মূল্য ৫৫ কোটি ৯২ লাখ ৬০ হাজার ডলার। আগের অর্থবছর রফতানি করা হয়েছিল ৫১ লাখ ৫ হাজার ৮৮১ ব্যাগ কফি।

তিনি আরো বলেন, ২০২০-২১ অর্থবছরে উগান্ডায় বৃহৎ অঞ্চলজুড়ে কফির আবাদ করা হয়েছে। দেশটির সরকার আবাদে উৎসাহিত করতে কৃষকদের নানা ধরনের প্রণোদনা দিয়েছে। উৎপাদন বৃদ্ধিতে ২০১৪ সাল থেকে এ প্রণোদনা দেয়া হচ্ছে। পাশাপাশি দেশজুড়ে কৃষকদের মাঝে ৩০ কোটি ২০ লাখ কফির চারা বিতরণ করা হয়। এসব কারণেই উগান্ডায় কফি উৎপাদন ঊর্ধ্বমুখী ছিল, যা রফতানির চাকাকে গতিশীল করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *