আধাঘণ্টায় ৩৫০ কোটি টাকার লেনদেন

স্টাফ রিপোর্টার

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৯ সেপ্টেম্বর) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় ধরনের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে মূল্যসূচক। একই সঙ্গে লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক বেড়েছে ৩০ পয়েন্ট। আর লেনদেন হয়েছে সাড়ে ৩৫০ কোটি টাকার বেশি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্যসূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। একই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

এর আগে ব্যক্তি বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইন ট্যাক্স নিয়ে গুজব ছড়ালে গত সপ্তাহে শেয়ারবাজারে দরপতন দেখা দেয়। তবে সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শুরু হওয়ার আগেই বিষয়টি গুজব তা জেনে যান বিনিয়োগকারীরা। এতে বৃহস্পতিবার শেয়ারবাজারে বড় উত্থান হয়। চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও ঊর্ধ্বমুখিতার দেখা মিলে শেয়ারবাজারে।

এ পরিস্থিতিতে সোমবার ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ২০ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ২ মিনিটে ডিএসইতে ১৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭২টির। আর ১১৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৩৩ পয়েন্ট। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৯ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৭০ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৯ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৪ কোটি ৩৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৯৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

Leave a Reply

Your email address will not be published.