আধঘণ্টায় সাড়ে ৩০০ কোটি টাকার লেনদেন

স্টাফ রিপোর্ট

মঙ্গলবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকে ঊর্ধমুখী প্রবণতা দেখা যাচ্ছে। প্রথম আধঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ২৭ পয়েন্ট বেড়ে গেছে। লেনদেন হয়ে গেছে প্রায় সাড়ে ৩০০ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)-ও লেনদেনে বেশ ভালো গতি রয়েছে। পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। সেই সঙ্গে ঊর্ধ্বমুখী রয়েছে মূল্যসূচক।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে যায়।

সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৪২ মিনিটের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৩৩ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৩ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮৫টির। আর ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৯৩ কোটি ৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১৯ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৮ কোটি ২১ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৬৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১২টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *