আইফোন ১৩-এর জন্য ডিসপ্লে উৎপাদন শুরু করল স্যামসাং

স্টাফ রিপোর্ট

অ্যাপলের আইফোন ১৩ এর জন্য ওলেড প্যানেল উৎপাদনের পাশাপাশি প্রো মডেলের জন্য ১২০ হার্টজের ডিসপ্লের পরীক্ষামূলক উৎপাদন শুরু করেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক বৃহৎ দুই প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং ও এলজি ইলেকট্রনিকস। খবর আইএএনএস।

আইনফোনের নতুন মডেলগুলো বাজারজাতের ফলে আগামী কয়েক মাসে এসব হ্যান্ডসেটের যে উচ্চ চাহিদা থাকবে, তা পূরণে অ্যাপলের বিভিন্ন যন্ত্রাংশের উৎপাদনকারীরা তাদের উৎপাদন বাড়াচ্ছে।

আইফোন ১৩-এর জন্য স্যামসাং ও এলজি ডিসপ্লে পুনরায় ডিসপ্লে প্যানেল উৎপাদন বাজারে ফিরে আসছে। সেই সঙ্গে তারা চাহিদার শীর্ষে থাকা ওলেড প্যানেলের উৎপাদনও শুরু করে দিয়েছে। সম্প্রতি অ্যাপল ইনসাইডারের বরাতে এক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্রে জানা যায়, মে মাসের আগেই স্যামসাং তাদের উৎপাদনের অর্ধেক কাজ শুরু করে দিয়েছে। অন্যদিকে মে মাস থেকে এলজি তাদের ওলেড প্যানেল ও ডিসপ্লে উৎপাদনের কাজ শুরু করে।

ডিসপ্লের দিক থেকে একমাত্র স্যামসাংই অ্যাপলের জন্য কম তাপমাত্রার পলিক্রিস্টালিন অক্সাইডের (এলটিপিও) সরু ফিল্ম ট্রানজিস্টর (টিএফটি) ওলেড প্যানেল উৎপাদন করে। গুজব ছড়িয়েছে যে আইফোনের নতুন প্রো মডেলের হ্যান্ডসেটগুলোতে ১২০ হার্টজ রিফ্রেশ রেট থাকবে এবং প্রোমোশন ফিচারও ব্যবহার করা হবে।

অন্যান্য মডেলের হ্যান্ডসেটগুলোতে এলজি উৎপাদিত কম তাপমাত্রার পলিক্রিস্টালিন সিলিকন (এলটিপিএস) টিএফটি ওলেড ডিসপ্লে ব্যবহার করা হবে বলে জানিয়েছে অ্যাপল।

সংশ্লিষ্টরা ধারণা করছেন, চালানের পরিমাণের দিক থেকে স্যামসাং আট কোটি ইউনিট ডিসপ্লে উৎপাদন করবে এবং ২০২১ সালে অ্যাপলের কাছে ১২ থেকে ১৩ কোটি ওলেড প্যানেল সরবরাহ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *