আইকিয়ার পণ্যের দাম বাড়ছে ৯%

স্টাফ রিপোর্টার

চলতি বছর পণ্যের দাম গড়ে ৯ শতাংশ বাড়াচ্ছে সুইডেনভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান আইকিয়া। সরবরাহ ও পরিবহন প্রতিবন্ধকতার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ফার্নিচার জায়ান্টটি। খবর রয়টার্স।

কভিড-১৯ মহামারীর কারণে জাহাজীকরণ চ্যালেঞ্জ ও সরঞ্জামের অভাবের ফলে মূল্যস্ফীতি দেখা দিয়েছে বিশ্বজুড়ে। এরই পরিপ্রেক্ষিতে দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আইকিয়া।

সম্প্রতি আইকিয়া দোকানগুলোর ৯০ শতাংশের স্বত্বাধিকারী ইংকা গ্রুপ এক বিবৃতিতে জানায়, বহু শিল্প-কারখানার মতোই আইকিয়া পরিবহন ও কাঁচামালের প্রতিবন্ধকতার সম্মুখীন। ফলে পরিবহনজনিত ব্যয় ও কাঁচামালের দামও বেড়েছে প্রতিষ্ঠানটির। তাছাড়া আগামীতে দাম কমার কোনো লক্ষণও দেখা যাচ্ছে না। উত্তর আমেরিকা ও ইউরোপে দাম বৃদ্ধির প্রবণতা বেশি দেখা গেছে। প্রাতিষ্ঠানিক লোকসান ঠেকাতে ক্রেতাদের ব্যয় বৃদ্ধির ভার বহন করতে হবে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, বৈশ্বিকভাবে ইংকা গ্রুপের পণ্যের দাম বাড়ছে ৯ শতাংশ। তবে মূল্যস্ফীতির হার অনুযায়ী দেশভেদে দাম বৃদ্ধির তারতম্য দেখা যাবে।

চলতি বছরের নভেম্বরে ইন্টার আইকিয়া গ্রুপের এক প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানের বার্ষিক মুনাফা ১৭ শতাংশ কমেছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, পরিবহন খরচ ও কাঁচামালের দাম বৃদ্ধির কারণেই মুনাফা কমেছে আইকিয়ার। তথ্যানুযায়ী, মহামারীর প্রাদুর্ভাবের পর থেকেই কনটেইনার পরিবহন ব্যয় রেকর্ড পরিমাণ বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published.