৯৮ শতাংশ এডিপি বাস্তবায়ন হবে

0
5
এডিপি
এডিপি

চলতি অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ১ লাখ ৬০ হাজার কোটি টাকা ব্যয় করা সম্ভব হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা শতাংশের হিসেবে এটি হবে এডিপিতে মোট ব্যয়ের ৯৮ শতাংশ।

সোমবার ৩৫০ কোটি টাকার উপরে বরাদ্দ পাওয়া ৮৬ প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গে সভা শেষে ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

কামাল বলেন, আমাদের এখানে এডিপি বাস্তবায়ন নির্ভর করে পরিবেশ-পরিস্থিতির উপর। বাকি সময়টাতে যদি বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না ঘটে, তাহলে এবার লক্ষ্যমাত্রার কাছাকাছি এডিপি বাস্তবায়ন করা যাবে। কারণ এবার এডিপির আকারও অনেক বড়।

মন্ত্রী জানান, পদ্মা সেতুসহ আলোচিত ৮৬টি প্রকল্পের মধ্যে অধিকাংশই ভালো অবস্থানে আছে। সচিব ও পিডিরা আশ্বস্ত করেছেন, প্রকল্পের বাস্তবায়ন সঠিক পথেই রয়েছে। অবশ্য অধিকাংশ পিডিই বাড়তি টাকা বরাদ্দ চেয়েছেন। যদি বৃষ্টি বা প্রাকৃতিক কোনো দুর্যোগ না আসে তাহলে এডিপি বাস্তবায়নের লক্ষ্যপূরণ হবে। আমাদের সম্পদের সমস্যা নেই, এখন সমস্যা হচ্ছে প্রাকৃতিক দুর্যোগ।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল
পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

পদ্মা সেতু প্রসঙ্গে তিনি বলেন, পদ্মা খর স্রোতা নদী। এখানে এত বড় প্রকল্প বাস্তবায়নের অভিজ্ঞতা আমাদের নেই। তাই মাঝে কিছুটা সমস্যা ছিল। এখন অনেক বড় হ্যামার আনা হয়েছে। সমস্যার সমাধান হয়ে যাচ্ছে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, একটি প্রকল্পের জমি নিয়ে সমস্যা ছিল, সেটি এখন কেটে গেছে। কর্ণফুলী টানেল প্রকল্পেও গতি ফিরে এসেছে।

মন্ত্রী আরও বলেন, চলতি অর্থবছরের চার মাসে ২৩ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে। একসময় ২৩ হাজার কোটি টাকা ব্যয় হতো গোটা অর্থবছরে। প্রধানমন্ত্রীর নির্দেশনা মতো একজন প্রকল্প পরিচালক একাধিক প্রকল্পের দায়িত্বে নেই। আইএমইডিও এখন প্রায় সব প্রকল্পই পরিদর্শন করছে। তাই প্রকল্পের গুণগত মানও বাড়ছে।

সভা সূত্র জানায়, চলতি অর্থবছরে মোট এডিপির আকার হচ্ছে ১ লাখ ৬৪ হাজার ৮৫ কোটি টাকা। এর মধ্যে ৩৫০ কোটি টাকার বেশি বরাদ্দ পাওয়া ৮৬টি প্রকল্পের বিপরীতে বরাদ্দ রয়েছে মোট ৯৪ হাজার ২০৮ কোটি টাকা, যা মোট এডিপির ৫৭ শতাংশ। গত অক্টেবর পর্যন্ত অর্থবছরের চার মাসে প্রকল্পগুলোর বাস্তবায়নের অগ্রগতি হয়েছে ১৮ শতাংশ। ২৪টি মন্ত্রণালয় ও বিভাগের আওতায় এসব প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এডিপিতে প্রকল্প রয়েছে মোট ১ হাজার ৩০৯ কোটি টাকা।

যারা অনলাইন থেকে টাকা উপার্জন করতে চান তাদের জন্য এই ভিডিও

উত্তর দিন