১৫০ কোটি ডলার বিনিয়োগ পাচ্ছে মহেশখালী ইজেড

0
5
মহেশখালী ইজেড
মহেশখালী ইজেড

কক্সবাজারের মহেশখালী অর্থনৈতিক অঞ্চল (ইজেড) ৩-এ বিনিয়োগের জন্য ৩০০ একর জমি বরাদ্দ নিচ্ছে সুপার পেট্রোকেমিক্যাল প্রাইভেট লিমিটেড (এসপিপিএল)। গতকাল বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে জমি বরাদ্দ-সংক্রান্ত একটি ইজারা চুক্তি সম্পন্ন হয়েছে।

জানা গেছে, ইজারা নেয়া জমিতে পেট্রোকেমিক্যাল রিফাইনারি, পেট্রোলিয়াম পণ্য মজুদাগার, এলপিজি টার্মিনাল ও বিদ্যুেকন্দ্র স্থাপনে যৌথভাবে ১৫০ কোটি ডলার বিনিয়োগ করবে টিকে গ্রুপের প্রতিষ্ঠান এসপিপিএল ও দক্ষিণ কোরিয়ার এসকে গ্রুপ। এ বিনিয়োগের মাধ্যমে প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থান হবে।

গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে বেজার সঙ্গে জমি বরাদ্দের ইজারা চুক্তিতে সই করে এসপিপিএল। বেজার নির্বাহী সদস্য হারুনুর রশিদ ও এসপিপিএলের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা হায়দার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি-বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। এছাড়া বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, ঢাকাস্থ দক্ষিণ কোরিয়ার দূতাবাসের বাণিজ্য শাখার মহাপরিচালক ও বিভাগীয় প্রধান ডব্লিউও কিম, দক্ষিণ কোরিয়ার এসকে গ্যাসের ভাইস প্রেসিডেন্ট রো কানগো, বেজার নির্বাহী সদস্য ড. এম এমদাদুল হক প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

এসপিপিএলের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা হায়দার বলেন, এ অঞ্চলে স্থাপন করা শিল্পে প্লাস্টিকের কাঁচামাল উত্পাদন করা হবে। এছাড়া দক্ষিণ কোরিয়া থেকে আনা গ্যাস এ অঞ্চল থেকে সারা দেশে সরবরাহ করা হবে।

আবুল কালাম আজাদ বলেন, শিল্পে পরিকল্পিত বিনিয়োগের জন্য বেজা এরই মধ্যে ৪০ হাজার একর জমি অধিগ্রহণ করেছে। শিগগিরই ৫০ হাজার একর জমি প্রস্তুতের জন্য এগিয়ে যাচ্ছে বেজা। মহেশখালী অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারীদের দ্রুত জমি হস্তান্তরের পরামর্শ দেন তিনি। তিনি বলেন, সরকার আবাসিক খাতে গ্যাস দেয়া বন্ধ করেছে। পরিবহনেও বেশিদিন দেয়া সম্ভব হবে না। এক্ষেত্রে বড় সমাধান হয়ে দাঁড়াবে এলএনজি ও এলপিজি। এমনই একসময়ে বিনিয়োগে আসছে এসকে গ্যাস। এটি সঠিক সময়ে উপযুক্ত বিনিয়োগ।

পবন চৌধুরী বলেন, বড় শিল্পের গুরুত্ব বিবেচনা করে সমুদ্রের তীরে মহেশখালীর ধলঘাটায় আট হাজার একর জমিতে অর্থনৈতিক অঞ্চল স্থাপন করা হচ্ছে। এ অঞ্চলের সঙ্গে চার লেন সড়ক ও রেল যোগাযোগ স্থাপন করা হবে। এ অঞ্চলে এসপিপিএল ও এসকে গ্যাস ১৫০ কোটি ডলার বিনিয়োগ করে আট থেকে নয়টি শিল্প স্থাপন করবে। এছাড়া চীনের কুনমিং এখানে ২০০ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। শিগগিরই প্রতিষ্ঠানটির সঙ্গে সমঝোতা চুক্তি সই হবে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের কয়েকটি কোম্পানি ও এ দেশের ইস্টকোস্ট গ্রুপও এখানে বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। আগামী বছরের জানুয়ারিতে এ অঞ্চলের জমি হস্তান্তর করা হবে। বেজার নির্বাহী চেয়ারম্যান জানান, মার্চে এ অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপনের কাজ শুরু করা সম্ভব হবে।

উত্তর দিন