স্মার্টফোনের বদলে ‘স্মার্ট কার’

0
6
স্মার্ট কার
স্মার্ট কার

গাড়ির ভেতরেই অত্যাধুনিক সুবিধা নিয়ে উন্মোচন হয়েছে এক স্মার্ট কার যা ব্যবহারের অনুভূতি স্মার্টফোনের মতোই।বিএমডব্লিউ ও অ্যাপলের সাবেক কর্মীদের নির্মিত এই ইলেকট্রিক গাড়িটি এনেছে নির্মাতা প্রতিষ্ঠান বাইটন।

মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে বার্ষিক বাণিজ্য অনুষ্ঠান সিইএসে গাড়িটির আনুষ্ঠানিক উন্মোচন  করা হয়। বাইটনের গাড়ির অভিজ্ঞতা বিষয়ক বিভাগের প্রধান ও অ্যাপলের ‘ম্যাক’ দলের সাবেক কর্মকর্তা জেফ চাং বিবিসিকে বলেন, আমরা গাড়ির বাইরের জীবনের সঙ্গে গাড়ির ভেতরের অভিজ্ঞতাকে সমন্বয় করতে চাই।

দামের ক্ষেত্রে গাড়িটি মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার সঙ্গে তেমন খাপ খায়নি। কিন্তু বাইটন জানিয়েছে, তারা আশা করছে ভবিষ্যতে মানুষ হর্সপাওয়ার থেকে ডিজিটাল পাওয়ারকে বেশি প্রাধান্য দেবে। সূত্র বিবিসি।

প্রথম আসল স্মার্ট কার বাজারে আনতে চায় বাইটন, এমনটাই জানালেন কোম্পানিটির প্রধান নির্বাহী কার্সটেন ব্রিটফেল্ড।

মার্কিন গণমাধ্যম বিবিসিকে গাড়িটির প্রযুক্তি বিশেষভাবে দেখানো হয়। গাড়ির ভেতরের সবকিছুই ‘টাচ’ প্রযুক্তিতে নিয়ন্ত্রণ করা যায়। সবচেয়ে আকর্ষনীয় গাড়ির ভেতরের ড্যাসবোর্ড জুড়ে থাকা বিরাট ডিসপ্লেটি। দিনের বেলা এটি উজ্জ্বল সাদা আলো ছড়ায়। কিন্তু রাতে আলো তুলনামূলক কমে যায়।

গাড়ির ভেতরকে বলা হচ্ছে ‘ডিজিটাল লাউঞ্জ’। ওই স্ক্রিনটি এই ডিজিটাল লাউঞ্জেরই অংশ। ওই স্ক্রিনটিতে টাচ, ভয়েস ও জেসচার প্রযুক্তির মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়।

স্টিয়ারিং উইলের মাঝখানে রয়েছে একটি ট্যাবলেট কম্পিউটার। প্রতিটি সামনের আসনের পেছনে বাড়তি স্ক্রিন রয়েছে।

প্রধান ডিসেপ্লেতে ভিডিও ক্লিপস, ক্যালেন্ডার, ম্যাপিং সুবিধা, স্বাস্থ্য তথ্য এবং আরো অনেক কিছু দেখা যাবে। গাড়িতে বসা মাত্রই ভেতরের ক্যামেরাগুলো নির্ধারণ করে নেবে আপনি কে আর আপনার প্রোফাইল লোড করে নেবে। এরই সঙ্গে ড্রাইভিং আসন অবস্থানের সঙ্গে অন্যান্য সুবিধা স্বয়ংক্রিয় ভাবে নির্ধারণ করে নেবে।

পূর্ণ স্বচালিত অথবা সাধারণ মোডে সামনের আসনগুলো মুখোমুখি ঘোরানো যায়। যাতে পাশাপাশি দুইজন আরামদায়ক ভঙ্গিতে আলাপ করতে পারেন। গাড়ির মাঝখানের অংশ খুলে ফেলা যায়। যাতে পেছনের আসনের যাত্রীরা সামনের ডিসপ্লে দেখতে পারে।

এই গাড়ির দাম নির্ধারিত হয়েছে ৪৫ হাজার মার্কিন ডলার। আগামী বছর ২০১৯ সালে এটির উৎপাদন শুরু হবে।

যারা অনলাইন থেকে টাকা উপার্জন করতে চান তাদের জন্য এই ভিডিও

উত্তর দিন