সিএসআরের ৬০ শতাংশই শিক্ষা-স্বাস্থ্যে ব্যয়ের নির্দেশ

স্টাফ রিপোর্টার

করপোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) অর্থ টেকসইখাতে ব্যবহারের জন্য সিএসআর নীতিমালা প্রণয়ন করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের সাসটেইনেবল ফিন্যান্স বিভাগের মহাব্যবস্থাপক খোন্দকার মোর্শেদ মিল্লাতের নেতৃত্বে একটি কমিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য সিএসআর নীতিমালা প্রণয়ন করেছে।

নতুন নীতিমালা অনুযায়ী, সিএসআর খরচের ৩০ শতাংশ করে মোট ৬০ শতাংশই শিক্ষা ও স্বাস্থ্যখাতে খরচ করতে হবে। স্বাস্থ্য ও শিক্ষাখাতের কোন কোন উপখাতে এ অর্থ খরচ করা যাবে, সেটাও কেন্দ্রীয় ব্যাংক সুনির্দিষ্ট করে দিয়েছে। ২০ শতাংশ পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় খরচ করতে হবে।

বাকি ২০ শতাংশ অর্থ খরচ করতে হবে আয় উপযোগী কোনো উদ্যোগ, দুর্যোগ ব্যবস্থাপনা, অবকাঠামো উন্নয়ন, খেলাধুলা ও বিনোদনে। ব্যাংকগুলো চাইলে এর বাইরে প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রণালয়ের তহবিলে সিএসআরের অর্থ দিতে পারবে।

তবে শিশুশ্রম আছে এমন খাতে সিএসআরের টাকা খরচ করা যাবে না। এছাড়া সামাজিক মূল্যবোধের জন্য ক্ষতিকর, আন্তর্জাতিক ক্রীড়া-বিনোদন এবং ব্র্যান্ডিং ও বিজ্ঞাপনেও এ টাকা ব্যয় করা যাবে না।

করোনাকালে সিএসআর খাতের ৫০ শতাংশ স্বাস্থ্যখাতে খরচের নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। গত বছরের ছয় মাসে (জানুয়ারি-জুন) ব্যাংকগুলো ৪৬১ কোটি ৪২ লাখ টাকা সিএসআর ব্যয়ে করে, যার মধ্যে শুধু স্বাস্থ্যখাতে খরচ করা হয় ২৩৭ কোটি ৯৮ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
WhatsApp
FbMessenger
Tiktok