শেয়ার ছেড়ে দেবেন প্রিমিয়ার সিমেন্ট উদ্যোক্তা

0
4
ঢাকা স্টক এক্সচেঞ্জ
ঢাকা স্টক এক্সচেঞ্জ

ব্লক মার্কেটে নিজের হাতে থাকা ৩৬ লাখ ৪৩ হাজার ৮০টি শেয়ারই বেচে দেয়ার ঘোষণা দিয়েছেন প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডের উদ্যোক্তা নাশিরা সুলতানা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ৩০ কার্যদিবসের মধ্যে এ বিক্রয় প্রক্রিয়া সম্পন্ন হবে।
উল্লেখ্য, এ শেয়ার কিনবে রকনূর হোল্ডিংস লিমিটেড। রকনূর হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমিরুল হক প্রিমিয়ার সিমেন্টের উদোক্তা-পরিচালক।

৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে প্রিমিয়ার সিমেন্ট। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ১৭ পয়সা। আগের হিসাব বছরে তা ছিল ৬ টাকা ৪৮ পয়সা। ৩০ জুন প্রিমিয়ার সিমেন্টের শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৪০ টাকা ৭১ পয়সায়।

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ৩৬ পয়সা ইপিএস দেখিয়েছে কোম্পানিটি। আগের বছর একই সময়ে তা ছিল ৫৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর এর এনএভিপিএস দাঁড়ায় ৩৯ টাকা ৬ পয়সায়।

২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় প্রিমিয়ার সিমেন্ট। ২০১৫ হিসাব বছরে ২০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন সিমেন্ট কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। তখন ইপিএস ছিল ৩ টাকা ৮৩ পয়সা। ২০১৪ হিসাব বছরে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি।

দীর্ঘমেয়াদে প্রিমিয়ার সিমেন্টের ঋণমান ‘ডাবল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত নিরীক্ষিত, ২০১৭ সালের ৩১ মার্চ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং হালনাগাদ সংশ্লিষ্ট অন্যান্য তথ্যের ভিত্তিতে সম্প্রতি এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)।

ডিএসইতে সর্বশেষ ৯৪ টাকা ৫০ পয়সায় প্রিমিয়ার সিমেন্টের শেয়ার হাতবদল হয়। গত এক বছরে এ শেয়ারের সর্বোচ্চ দর ছিল ১০০ টাকা ৩০ পয়সা ও সর্বনিম্ন ৮৪ টাকা।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে প্রিমিয়ার সিমেন্ট শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৮ দশমিক ৪৯, হালনাগাদ অনিরীক্ষিত প্রতিবেদনের ভিত্তিতে যা ৬৬ দশমিক ৩৯।

যারা অনলাইন থেকে টাকা উপার্জন করতে চান তাদের জন্য এই ভিডিও

উত্তর দিন