শিশুদের রক্তস্বল্পতার কারন ও প্রতিকার

স্টাফ রিপোর্ট

রক্ত স্বল্পতা বা রক্তশূন্যতা শিশুদের একটি প্রচলিত সমস্যা। যদি সময়মতো চিকিৎসা না করা হয় এটি প্রাণঘাতী হতে পারে। এটি শিশুর বৃদ্ধিকে বাধাগ্রস্ত করে। শিশুর শরীরে অপুষ্টি হলে রক্তস্বল্পতা হয়। তবে এটিই একমাত্র রক্তস্বল্পতার কারণ নয়। কোনো কারণে রক্তপাত হওয়া, জিনগত কারণ এবং আয়রনের শোষণের অভাবেও এই সমস্যা হয়।

ক্লান্তিবোধ, অবসন্নতা, বিরক্তিভাব, ভঙ্গুর নখ, ক্ষুধামন্দা শিশুদের রক্তস্বল্পতার লক্ষণ। সাধারণত ৯ থেকে ২৪ মাসের শিশুরা এই সমস্যায় বেশি আক্রান্ত হয়। কিছু খাবার রয়েছে যেগুলো শিশুর রক্তস্বল্পতা প্রতিরোধে সাহায্য করে। বোল্ডস্কাই ওয়েবসাইটের প্রেগনেন্সি অ্যান্ড প্যারেন্টিং বিভাগে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত একটি প্রতিবেদন।

আয়রনের মাত্রা বাড়ানো

মায়ের বুকের দুধে উচ্চ পরিমাণ আয়রন রয়েছে। রক্তস্বল্পতা প্রতিরোধে শিশুকে বুকের দুধ খাওয়ান। পাশাপাশি যেসব খাবারের আয়রন রয়েছে সেগুলো খাওয়ান। যেমন : ডিমের কুসুম, মাংস, শিম ইত্যাদি।

ভিটামিন সি

শিশুকে ভিটামিন সি সমৃদ্ধ ফল এবং সবজি খাওয়ান। যেমন : পেয়ারা, কমলালেবু, লেবু, আমলকি, অ্যাভোকেডো ইত্যাদি।

ডালিম

ডালিমের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ আয়রন এবং খনিজ পদার্থ। এর মধ্যে ভিটামিন সি রয়েছে। রক্তস্বল্পতা প্রতিরোধে এটি একটি ভালো ফল। শিশুকে ডালিমের জুসও তৈরি করে খাওয়াতে পারেন।

গুড়

যেসব শিশু রক্তস্বল্পতায় ভুগছে তাদের জন্য গুড় একটি ভালো খাবার। এটি আয়রনের একটি চমৎকার উৎস। তাই রক্তস্বল্পতা প্রতিরোধে এটি নিয়মিত খাওয়াতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
WhatsApp
FbMessenger
Tiktok