মালয়েশিয়ান পাম অয়েলের দাম কমেছে

স্টাফ রিপোর্টার

ফিউচারস মার্কেটে কমেছে মালয়েশিয়ান পাম অয়েলের দাম। মূলত মজুদ ও রফতানি কমায় বাজারে গতকাল পণ্যটির দাম কমে যায়। খবর বিজনেস রেকর্ডার।

পণ্যবাহী জাহাজের তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, চলতি বছর ১-১০ জানুয়ারি পর্যন্ত মালয়েশিয়ার পাম অয়েল রফতানি কমেছে। অন্যদিকে পণ্যটির মজুদও লক্ষণীয় মাত্রায় কমেছে।

গতকাল বুরসা মালয়েশিয়া ডেরিভেটিভস এক্সচেঞ্জে মার্চে সরবরাহ চুক্তিতে পাম অয়েলের দাম ৭ রিঙ্গিত বা দশমিক ১৪ শতাংশ কমেছে। প্রতি টনের মূল্য স্থির হয়েছে ৫ হাজার ২২ রিঙ্গিত (১ হাজার ১৯৮ ডলার)।

রেফিনিটিভ এগ্রিকালচার রিসার্চ সম্প্রতি এক নোটে জানায়, পশ্চিম মালয়েশিয়ায় অতিবৃষ্টি ও বন্যায় পাম অয়েলের সরবরাহ সংকুচিত হয়ে পড়ে। এ কারণে ঊর্ধ্বমুখী ছিল পণ্যটির বাজারদর। কিন্তু অব্যাহতভাবে দাম বাড়ায় সম্প্রতি পণ্যটির চাহিদা কমতে শুরু করেছে। এতে বাজারে নিম্নমুখী প্রবণতা তৈরি হয়েছে।

তথ্য বলছে, ১-১০ জানুয়ারি পর্যন্ত মালয়েশিয়ার পাম অয়েল রফতানি ৪০ দশমিক ৬ শতাংশ কমেছে। রফতানি করা হয়েছে ৩ লাখ ২৫ হাজার ৬০১ টন। গত বছরের ডিসেম্বরের শেষ নাগাদ পণ্যটির মজুদ ১২ দশমিক ৯ শতাংশ কমেছে। মালয়েশিয়ান পাম অয়েল বোর্ড জানায়, উৎপাদনে মন্দা দেখা দিলেও মালয়েশিয়ায় পণ্যটির ব্যবহার বেড়েছে। এ কারণেই মজুদ নিম্নমুখী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
WhatsApp
FbMessenger
Tiktok