মঙ্গলবারের বৈঠকের দিকে তাকিয়ে পুঁজিবাজার

পুঁজিবাজার-সংক্রান্ত বেশকিছু ইস্যুতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের মতপার্থক্য তৈরি হয়েছে। দুই নিয়ন্ত্রক সংস্থার মধ্যে কার্যকর সমন্বয়ের জন্য আগামীকাল বিএসইসি ও কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। পুঁজিবাজারের স্টেকহোল্ডার ও বিনিয়োগকারীরাও অধীর আগ্রহে এ বৈঠকের দিকে তাকিয়ে রয়েছে। এদিকে পুঁজিবাজার পরিস্থিতি ও কেন্দ্রীয় ব্যাংক ইস্যুতে গতকাল অর্থ সচিব ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের সঙ্গে বিএসইসি বৈঠক করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গতকাল বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহর সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে পুঁজিবাজার পরিস্থিতির বিষয়ে দুই সচিবকে অবহিত করেন বিএসইসি চেয়ারম্যান ও কমিশনার। পুঁজিবাজারের উন্নয়নে করণীয় বিষয় নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়। পুঁজিবাজারের বিভিন্ন ইস্যুতে কেন্দ্রীয় ব্যাংকের অবস্থানের বিষয়টিও এ সময় বিএসইসির পক্ষ থেকে তুলে ধরা হয়। পুঁজিবাজার-সংক্রান্ত ইস্যুতে কেন্দ্রীয় ব্যাংক যাতে নমনীয় অবস্থান গ্রহণ করে এজন্য বিএসইসির প্রতিনিধিরা অর্থ মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করেন। অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সময় আগামী মঙ্গলবার দুই নিয়ন্ত্রক সংস্থার বৈঠক ফলপ্রসূ হবে বলে আশা প্রকাশ করা হয়।

এদিকে আগামী মঙ্গলবার বিএসইসি ও কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে অনুষ্ঠিতব্য বৈঠকে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি, অদাবীকৃত লভ্যাংশের অর্থ পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলে স্থানান্তর, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের লভ্যাংশের সীমা এবং পুঁজিবাজারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগসীমার বিষয়ে দুই নিয়ন্ত্রক সংস্থার মধ্যে আলোচনা হবে বলে জানা গেছে। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষে অফসাইট সুপারভিশন বিভাগের দায়িত্বপ্রাপ্ত ডেপুটি গভর্নর একেএম সাজেদুর রহমান খানের নেতৃত্বে কেন্দ্রীয় ব্যাংকের বেশ কয়েকজন কর্মকর্তা অংশগ্রহণ করবেন। অন্যদিকে বিএসইসির পক্ষে সংস্থাটির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদসহ দুজন নির্বাহী পরিচালক অংশগ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
WhatsApp
FbMessenger
Tiktok