ব্যাটারি কারখানায় ১০ কোটি পাউন্ড বিনিয়োগ

স্টাফ রিপোর্টার

যুক্তরাজ্যভিত্তিক গাড়ির ব্যাটারি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ব্রিটিশভোল্টে ১০ কোটি পাউন্ড সরকারি বিনিয়োগ করা হবে। এ বিনিয়োগের মাধ্যমে উত্তর-পূর্ব যুক্তরাজ্যে বৃহৎ পরিসরে প্রথম গিগা ফ্যাক্টরি স্থাপন করতে যাচ্ছে ব্রিটিশভোল্ট। খবর দ্য গার্ডিয়ান।

নর্থআম্বারল্যান্ডের ব্লিথের কাছে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি প্রস্তুতকারী কারখানাটি স্থাপন করার পরিকল্পনা রয়েছে। কারখানাটির জন্য ব্রিটিশ সরকারের অটোমোটিভ ট্রান্সফরমেশন ফান্ড বিনিয়োগ করবে। এছাড়া সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান অ্যাবারডন ও এর সম্পত্তি বিনিয়োগ শাখা ট্রিট্যাক্সও বিনিয়োগ করবে।

এ বিষয়ে ব্রিটিশভোল্টের নির্বাহী চেয়ারম্যান পিটার রোল্টন বলেন, যুক্তরাজ্যের অটোমোটিভ শিল্প-কারখানাগুলোর জন্য ব্যাটারি উৎপাদনের একটি স্থানীয় উৎস প্রয়োজন। এক্ষেত্রে বিকল্প হিসেবে চীন ও অন্যান্য এশীয় দেশ থেকে আমদানির ওপর নির্ভর করা যাবে না। এতে ব্যাটারির ব্যাপক সংকট দেখা দেবে।

কার্বন নিঃসরণ শূন্যে নামাতে অটোমোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের দিকে ঝুঁকছে। যুক্তরাজ্যে এসব বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি সরবরাহে শিগগিরই নতুন কারখানাটি স্থাপনের পরিকল্পনা ব্রিটিশভোল্টের। ২০২৮ সালের মধ্যে নতুন কারখানাটিতে পূর্ণ সক্ষমতায় ব্যাটারি উৎপাদন শুরু হবে বলে জানিয়েছে ব্রিটিশভোল্ট। এর জন্য তিন হাজার কর্মী নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি। তবে ব্যাটারি চাহিদা বাড়ায় তার আগেই ২০২৪ সালে উৎপাদন শুরুর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। সরকারি তথ্যমতে, ২০৩০ সালের পর যুক্তরাজ্যে জীবাশ্ম জ্বালানিচালিত নতুন গাড়ির বিক্রি নিষিদ্ধ করা হবে।

সরকারি অর্থায়নে অ্যাডভান্সড প্রোপালশন সেন্টারের হিসাব বলছে, যুক্তরাজ্যে অটোমোবাইল শিল্পে ব্যাটারির চাহিদা পূরণে প্রতি বছর ৯০ গিগাওয়াট আওয়ারস (জিডব্লিউএইচ) সক্ষম ব্যাটারি প্রস্তুত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.