বিআইডিএসের বার্ষিক সম্মেলন শেষ হচ্ছে আজ

0
2
বাংলাদেশ উন্নয়ন গবেষণা
বাংলাদেশ উন্নয়ন গবেষণা

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক সম্মেলন শেষ হচ্ছে আজ। বুধবার শুরু হওয়া এ বার্ষিকীর উদ্বোধনীতে অর্থনীতির বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করা হয়।

উদ্বোধনী পর্বে বক্তারা বলেন, আর্থসামাজিক খাতে অনেক অগ্রগতি হলেও ভবিষ্যতের দিনগুলো বাংলাদেশের জন্য অনেক কঠিন ও চ্যালেঞ্জের। এসব চ্যালেঞ্জ মোকাবেলা করে অগ্রগতি ধরে রাখতে জ্ঞান নির্ভর প্রশাসন, সিদ্ধান্ত গ্রহণ ও পরিচালন ব্যবস্থা দরকার।

রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে দুদিনের সম্মেলনের প্রথম দিনে তিনটি অধিবেশনে ১১টি গবেষণাপত্র উপস্থাপন করা হয়েছে। আজ শেষ হবে এই বার্ষিকী।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান গতকাল বলেন, দেশের গৌরবজনক অগ্রগতি ও অর্জন হয়েছে। তবে তা ধরে রাখা বেশ চ্যালেঞ্জের। এ জন্য জ্ঞাননির্ভর প্রশাসন, সিদ্ধান্ত গ্রহণ ও পরিচালন ব্যবস্থা দরকার। কিন্তু জ্ঞানের প্রয়োগ তেমন দেখা যাচ্ছে না। তার মানে এই নয় যে জ্ঞান নেই। জ্ঞান থাকলেও ব্যবহারিক জীবনে প্রয়োগবিমুখ হয়ে যাচ্ছে মানুষ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থার মহাপরিচালক কে এ এস মুরশিদ। উদ্বোধনী পর্ব শেষে কৃষি, রাজনৈতিক অস্থিতিশীলতায় মূল্য অভিঘাত ও গ্রামীণ কল্যাণ, শ্রমবাজার এবং আর্থিকবাজার ও আর্থিক অন্তর্ভুক্তি নিয়ে তিনটি অধিবেশনে গবেষকরা তাদের গবেষণা প্রবন্ধ তুলে ধরেন।

অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের চিত্র তুলে ধরেন। পাশাপাশি সামনে এগোতে বাধাগুলো উল্লেখ করেন।

বিআইডিএসের এই সম্মেলনে দুই দিনে ২১টি গবেষণাপত্র তুলে ধরা হবে বলে জানান সংস্থার মহাপরিচালক কে এ এস মুরশিদ।

যারা অনলাইন থেকে টাকা উপার্জন করতে চান তাদের জন্য এই ভিডিও

উত্তর দিন