প্রবৃদ্ধি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক

0
9
বিশ্বব্যাংক
বিশ্বব্যাংক

চলতি ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশে প্রবৃদ্ধি ৬ দশমিক ৭ শতাংশ হতে পারে বলে মনে করছে বিশ্বব্যাংক। আজ বুধবার প্রকাশিত সংস্থাটির গ্লোবাল ইকোনোমিক প্রসপেক্ট শীর্ষক এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

শুধু ২০১৭-১৮ অর্থবছরেরই নয় আগামী তিনিটি অর্থবছরের প্রবৃদ্ধির গড় হার ওই ৬ দশমিক ৭ শতাংশই থাকবে বলে উল্লেখ করেছে বিশ্বব্যাংক।

তবে গত সেপ্টেম্বর মাসে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ শীর্ষক এক প্রতিবেদনে  চলতি ২০১৭-১৮ অর্থবছরে দেশের প্রবৃদ্ধি সর্বোচ্চ ৬ দশমিক ৪ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছিল সংস্থাটি। তখন সংস্থাটি বলেছিল ৬.৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারলে তা ভালো প্রবৃদ্ধি হবে বলে উল্লেখ করেছে আন্তর্জাতিক এই দাতা সংস্থা।

এই হিসাবে বিশ্বব্যাংক ২০১৭-১৮ অর্থবছরের জন্য যে পূর্বাভাস দিয়েছে তা সেপ্টেম্বরের পূর্বাভাসের তুলনায় দশমিক ৩ শতাংশ বেশি।

উল্লেখ, চলতি ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে সরকার ৭ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য ঠিক করেছে। তবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) সম্প্রতি তাদের বার্ষিক প্রতিবেদন ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৭’-এ বলেছে, এ বছর বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৯ শতাংশ।

গত ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হয় ৭ দশমিক ১১ শতাংশ। এরপর ২০১৬-১৭ অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরে এগিয়ে বাংলাদেশ অর্জন করে ৭ দশমিক ২৪ শতাংশ।

একারণেই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বরাবর বলে আসছেন, প্রবৃদ্ধির হার আর কখনও ৭ শতাংশের নিচে নামবে না।

যারা অনলাইন থেকে টাকা উপার্জন করতে চান তাদের জন্য এই ভিডিও

উত্তর দিন