পাওয়ার ম্যানেজমেন্টে পি১ চিপ আনছে শাওমি

স্টাফ রিপোর্টার

শিগগিরই বাজারে ১২ সিরিজের স্মার্টফোন উন্মোচন করবে শাওমি। এ সিরিজের স্মার্টফোনগুলোর পাওয়ার ম্যানেজমেন্টে পি১ চিপ ব্যবহারের কথা জানিয়েছে চীনের এ প্রযুক্তি প্রতিষ্ঠান। অফিশিয়াল টিজার পোস্টের মাধ্যমে এ তথ্য জানা গেছে। খবর গিজমোচায়না।

টিজারে শাওমি জানায়, তাদের আসন্ন ১২ সিরিজের স্মার্টফোনে পাওয়ার ম্যানেজমেন্টের জন্য নিজস্ব প্রযুক্তিতে উৎপাদিত সার্জ পি১ চিপ ব্যবহার করা হবে। পাশাপাশি আসন্ন ফ্ল্যাগশিপ স্মার্টফোনের প্রো মডেলটির কিছু বৈশিষ্ট্যও প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

শাওমি ১২ প্রো স্মার্টফোনে ৪ হাজার ৬০০ এমএএইচের ব্যাটারি ও সিঙ্গেল সেল ১২০ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি থাকতে পারে। প্রতিষ্ঠানটির নিজস্ব সার্জ পি১ চিপের মাধ্যমে এগুলো পরিচালিত হবে। শাওমির তথ্যানুযায়ী, বর্তমানে বাজারে ডুয়াল সেলের যে ব্যাটারি ডিজাইন প্রচলিত, সেটি ব্যাটারির পরিমাণ ও স্থায়িত্বের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

প্রতিষ্ঠানটি জানায়, দুুটি নিজস্ব উৎপাদিত চিপের মাধ্যমে শাওমি চার্জিং কাঠামোর পাশাপাশি চার্জ পাম্প স্ট্রাকচারে পরিবর্তন এনেছে। সেই সঙ্গে এটি স্পষ্ট যে সিঙ্গেল সেলে ওয়্যারড সেকেন্ড চার্জিং সুবিধা রয়েছে এবং এর ফলে তাপমাত্রা ৩০ শতাংশ কমে যায়।

বাজারজাতের আগেই শাওমি ১২ সংক্রান্ত বেশকিছু তথ্য সামনে এসেছে। এতে ৬ দশমিক ২৮ ইঞ্চির এবং প্রো মডেলে ৬ দশমিক ৭৩ ইঞ্চির স্যামসাং ই৫ অ্যামোলেড এলটিপিও ডিসপ্লে থাকতে পারে। যেটি ১৪৪০–৩২০০ পিক্সেলের টুকে রেজল্যুশনের পাশাপাশি ১২০ হার্জের রিফ্রেশ রেট থাকতে পারে। দুটি ডিভাইসেই কোয়ালকমের সর্বশেষ স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপসেট ব্যবহার করা হতে পারে। পাশাপাশি স্মার্টফোনগুলোয় এলপিপিডিআরফাইভ র্যাম ও ইউএফএস ৩.১ ইন্টারনাল স্টোরেজ থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published.