‘নিসচা’ কে টাকা না দেওয়ায় ক্ষুব্ধ অর্থমন্ত্রী

0
4
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

পাশ হওয়া বাজেটের টাকা ‘নিরাপদ সড়ক চাই’ ( নিসচা) কে না দেওয়ায় অত্যন্ত ক্ষুব্ধ হয়েছেন অর্থমন্ত্রী। এক্ষেত্রে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। ভবিষ্যতে এরকম সহযোগিতামূলক কাজে বাজেট বরাদ্দ থাকবে বলেও আশ্বাস দেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বিকেলে জাতীয় প্রেসক্লাবে নিরাপদ সড়ক চাই ( নিসচা) ও সিআরপি’র সহযোগিতায় আয়োজিত সড়ক দুর্ঘটনায় পঙ্গুদের কৃত্রিম পা প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

২০১৩ সালে সড়ক দুর্ঘনায় ক্ষতিগ্রস্থ মানুষকে সহযোগিতা ও দুর্ঘটনা কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য ১০ কোটি টাকার বাজেট পাস হয়। কিন্তু সেই টাকা গ্রহণ করতে গেলে অর্থমন্ত্রনালয় কর্তৃক নানা বিড়ম্বনার শিকার হতে হয় নিসচা-র চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনকে। শেষ পর্যন্ত সেই টাকা উঠাতে ব্যর্থ হয়েছেন বলে দাবি করেন তিনি।

ওই অনুষ্ঠানে সোনিয়া, মিলন, আনোয়ার, সাইম, সাজ্জাদ ও শুকুর আলীকে কৃত্রিম পা প্রদান করা হয়। তারা সবাই  নিজেদের দুর্ঘটনা ও দুর্বিসহ জীবনের কথা সবার সামনে তুলে ধরেন। তারা মনে করেন এই কৃত্রিম পায়ের মাধ্যমে জীবনে নতুন গতি ফিরে পাবে।

২০১৭ সালে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৫৬০০ জন। এই সংখ্যা শূন্যের কোঠায় নামান সম্ভব না হলেও সহনীয় পর্যায়ে নিয়ে আসতে কাজ করছে নিসচা। সচেতনতা বৃদ্ধির লক্ষে স্কুলে স্কুলে গিয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে এবং রাস্তায় রাস্তায় পথচারীদের মধ্যে কাজ করে থাকেন তারা। এছাড়াও সড়ক দুর্ঘটনা কমাতে এ পর্যন্ত ৫ শতাধিক লোককে বিনা খরচে ড্রাইভিং প্রশিক্ষণ ও চাকরির ব্যবস্থা করেছে তারা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মিশুক মুনিরের স্ত্রী মঞ্জুলী কাজী। অভিযুক্ত চালক এবং মালিককে আর্থিক জরিমানা করার দাবি জানান তিনি।

বিশেষ অতিথি ও সিআরপি-র প্রতিষ্ঠাতা ভেলরী এ টেইলর বলেন, গত বছর সড়ক দূর্ঘটনার প্রায় ৪৫ শতাংশ নারী ইজি বাইক দুর্ঘটনায়র শিকার। গলায় ওড়না পেচিয়ে প্রাণ গেছে অনেক নারীর। কিন্ত একটু সচেতন হলেই এই দুর্ঘটনা এড়ানো সম্ভব। ইজি বাইক থেকে সকলকে সতর্ক থাকতে পরামর্শ দেন তিনি।

যারা অনলাইন থেকে টাকা উপার্জন করতে চান তাদের জন্য এই ভিডিও

উত্তর দিন