নরওয়ে থেকে প্রাকৃতিক গ্যাস রফতানিতে রেকর্ড

0
14
প্রাকৃতিক গ্যাস
প্রাকৃতিক গ্যাস

প্রাকৃতিক গ্যাস উত্তোলনকারী দেশগুলোর তালিকায় নরওয়ের অবস্থান বিশ্বে সপ্তম। তবে জ্বালানি পণ্যটির রফতানিকারকদের তালিকায় স্ক্যান্ডিনেভিয়ান দেশটি তৃতীয় অবস্থানে রয়েছে। নরওয়েতে উত্তোলন করা প্রাকৃতিক গ্যাসের অন্যতম বড় বাজার ইউরোপ। ইউরোপের দেশগুলোয় প্রাকৃতিক গ্যাসের অভ্যন্তরীণ চাহিদার এক-চতুর্থাংশ নরওয়ে এককভাবে জোগান দেয়। ২০১৭ সালে নরওয়ে থেকে ইউরোপের বাজারে প্রাকৃতিক গ্যাস রফতানি আগের বছরের তুলনায় প্রায় ৭ শতাংশ বেড়েছে। নরওয়ের অফশোর গ্যাস সিস্টেম অপারেটর গ্যাসকোর সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স ও মাইনিং ডটকম।

ইউরোপের দেশগুলো সম্মিলিতভাবে সবচেয়ে বেশি প্রাকৃতিক গ্যাস আমদানি করে রাশিয়া থেকে। ইউরোপে প্রাকৃতিক গ্যাস রফতানিকারকদের তালিকায় এর পরই রয়েছে নরওয়ের অবস্থান। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৭ সালে নরওয়ে থেকে ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, বেলজিয়ামে পাইপলাইনের মাধ্যমে সব মিলিয়ে ১১ হাজার ৬০০ কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস রফতানি হয়েছে, যা সাম্প্রতিক সময়ের মধ্যে সর্বোচ্চ।

২০১৬ সালে ইউরোপের এ চারটি দেশে নরওয়ে থেকে মোট ১০ হাজার ৮৬০ কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস রফতানি হয়েছিল। সেই হিসাবে, এক বছরের ব্যবধানে ইউরোপের বাজারে নরওয়ে থেকে জ্বালানি পণ্যটির রফতানি আগের বছরের তুলনায় ৭৬০ কোটি ঘনমিটার বেড়েছে।

গত বছর নরওয়ে থেকে ইউরোপের বাজারে রফতানি হওয়া প্রাকৃতিক গ্যাসের ৪০ শতাংশর গন্তব্য ছিল জার্মানি। এছাড়া ব্রিটেনের পরিশোধন কেন্দ্রগুলোয় ৩০ শতাংশ প্রাকৃতিক গ্যাস রফতানি করেছে অসলো। দেশটি থেকে ইউরোপে রফতানি হওয়া বাকি ৩০ শতাংশ প্রাকৃতিক গ্যাস গেছে ফ্রান্স ও বেলজিয়ামের বাজারে। নরওয়ের নিয়ন্ত্রণাধীন কূপগুলো থেকে ২০১৭ সালে কম খরচে অধিক প্রাকৃতিক গ্যাস উত্তোলন হয়েছে। এ কারণে বছরজুড়ে ইউরোপের বাজারে জ্বালানি পণ্যটির রফতানিতে তেজিভাব বজায় ছিল বলে মনে করছেন বিশ্লেষকরা।

যারা অনলাইন থেকে টাকা উপার্জন করতে চান তাদের জন্য এই ভিডিও

উত্তর দিন