ডি-৮ সম্মেলনে নাইজেরিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী

0
3
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

আজ (১৪ নভেম্বর) শুরু হতে যাওয়া তিন দিনব্যাপী ‘ডি-৮ শিল্পবিষয়কমন্ত্রী পর্যায়ের ষষ্ঠ সম্মেলনে’ যোগ দিতে সোমবার নাইজেরিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। শিল্প মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে তথ্য জানিয়েছে।

সম্মেলনে শিল্পমন্ত্রী চার সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. এনামুল হক, উপসচিব মো. আমিনুর রহমান এবং মন্ত্রীর সহকারী একান্ত সচিব ফখরুল মজিদ মাহমুদ প্রতিনিধিদলে রয়েছেন।

সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ডি-৮ সদস্যভুক্ত অন্য দেশের শিল্পমন্ত্রীরা অংশ নেবেন। পাশাপাশি ১৪টি খাতভিত্তিক সিনিয়র অফিসিয়ালস ও টাস্কফোর্স সভা অনুষ্ঠিত হবে। এসব সভায় সদস্যভুক্ত দেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, বেসরকারি শিল্প ও বাণিজ্য সংগঠন ও সুশীল সমাজের প্রতিনিধিরা সক্রিয়ভাবে অংশ নেবেন।

নাইজেরিয়ায় এবারের সম্মেলনে শিল্পমন্ত্রী ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে দ্বি-পাক্ষিক ও বহুপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির ওপর গুরুত্ব দেবেন। তিনি সংস্থাভুক্ত দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে সংস্থার ওয়ার্কিং গ্রুপের কার্যক্রম শক্তিশালী করার তাগিদ দেবেন।

এছাড়া তিনি সংস্থার সচিবালয় সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরবেন। সম্মেলনে তিনি মিয়ানমারে জাতিগত নিধন বন্ধ এবং দ্রুত রোহিঙ্গা জনগোষ্ঠীর নিজ দেশে শান্তিপূর্ণ ও নিরাপদ প্রত্যাবর্তনের বিষয়ে সদস্য রাষ্ট্রগুলোর সহযোগিতা ও সমর্থন চাইবেন।

উল্লেখ্য, ১৯৯৭ সালে ইস্তাম্বুল ঘোষণার মধ্যদিয়ে ‘ডি-৮ অর্গানাইজেশন ফর ইকোনোমিক কোঅপারেশন’ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক এর সদস্য। বিশ্বের প্রধান মুসলিম দেশগুলোর উন্নয়ন সহযোগী সংগঠন হিসেবে এটি ইতোমধ্যে বৈশ্বিকবাণিজ্যে গুরুত্বপূর্ণ অবস্থান তৈরিতে সক্ষম হয়েছে।

বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ১৩ ভাগ এবং মুসলিম জনসংখ্যার শতকরা ৬০ ভাগ এর সদস্যভুক্ত দেশগুলোতে বসবাস করে। বর্তমানে বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গে ডি-৮ সদস্যভুক্ত রাষ্ট্রগুলোর সম্মিলিত বাণিজ্যের পরিমাণ ৫শ’ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি। শিল্পমন্ত্রীর ১৮ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে।

উত্তর দিন