ডব্লিউটিও’র মূল্য কমে গেছে

0
2
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহামেদ
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহামেদ

ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বহুপাক্ষিক চুক্তির কারণে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মূল্য কমে গেছে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সোমবার সচিবালয়ে বিশ্ব বাণিজ্য সংস্থার একাদশ মিনিস্ট্রিয়াল কনফারেন্স উপলক্ষে কর্মকর্তাদের কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। আগামী ১০-১৩ ডিসেম্বর আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে এ কনফারেন্স অনুষ্ঠিত হবে। কনফারেন্সে বাণিজ্যমন্ত্রীর নেতেৃত্বে ২৫ সদস্যের প্রতিনিধি দল অংশ নেবে।

ডব্লিউটিও সম্মেলনে নেয়া সিদ্ধান্ত বাস্তবায়ন হচ্ছে না- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, যে উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে ডব্লিউটিও প্রতিষ্ঠিত হয়েছিল। সে লক্ষ্য থেকে ডব্লিউটিও অনেক দূরে সরে গেছে। এখন অধিকাংশ দেশ দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বহুপাক্ষিক এগ্রিমেন্টে চলে যাচ্ছে। যার কারণে ডব্লিউটিও’র মূল্য কমে গেছে। ভবিষ্যতে তা আরও কমবে। এরপরও ডব্লিউটিও তো এখনও আছে।

তিনি বলেন, বাংলাদেশ যে কিছু পায়নি তা নয়, বাংলাদেশ অনেক কিছু পেয়েছে। আমরা কোটা ফ্রি ডিউটি ফ্রি মার্কেট এক্সসেস সুবিধা পেয়েছি। আমরা তো অনেক কিছু অর্জন করেছি। ইউরোপীয় ইউনিয়নের সুবিধা আমরা পাচ্ছি।

তোফায়েল বলেন, এবারের সম্মেলনের আগেই যুক্তরাষ্ট্র বলে দিয়েছে অতীতের চুক্তির মধ্যে তারা আর ঢুকবে না, তবে আমরা ফাইট করব, এটা নিয়ে আমরা বলব। প্রথম সম্মেলন থেকে শুরু করে সব সম্মেলন থেকে যেসব সিদ্ধান্ত হয়েছে, বিশেষ করে স্বল্পোন্নত দেশগুলোর জন্য, সেগুলো বাস্তবায়নের জন্য আমরা দাবি তুলে ধরব।

অনুষ্ঠানে জানানো হয়, এবারের সম্মেলনে বাংলাদেশ শুল্ক ও কোটামুক্ত বাজার সুবিধা, সেবাখাতে সার্ভিস ওয়েবারের কার্যকর বাস্তবায়ন, রুলস অব অরিজিনবিষয়ক সিদ্ধান্ত বাস্তবায়ন এবং স্পেশাল অ্যান্ড ডিফারেনসিয়াল ট্রিটমেন্ট সুবিধা বাস্তবায়ন বিষয়ে জোরালো অবস্থান নেবে।

এছাড়া বেআইনি, অনিয়ন্ত্রিত ও অনিবিন্ধিত ফিসারিজ সাবসিডি বন্ধের বিষয়ে বাংলাদেশ অবস্থান নেবে। এ ক্ষেত্রে স্বল্পোন্নত দেশগুলোর সক্ষমতা বৃদ্ধির জন্য টেকনিক্যাল এসিস্টেন্সের বিষয়েও বাংলাদেশ অবস্থান নেবে। কৃষি ক্ষেত্রে অভ্যন্তরীণ ভর্তুকির বিষয়ে নীতিমালার পক্ষেও বাংলাদেশ নিজেদের অবস্থান তুলে ধরবে।

এবারের সম্মেলন বাংলাদেশর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ দেশকে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তোরণের কৌশলপত্র প্রস্তুত করতে হবে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

যারা অনলাইন থেকে টাকা উপার্জন করতে চান তাদের জন্য এই ভিডিও

উত্তর দিন