টেসলার নতুন ফিচার

স্টাফ রিপোর্টার

স্বচালিত চালক ব্যবস্থায় নতুন ফিচার যুক্ত করেছে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান টেসলা। এর একটি হচ্ছে অ্যাসারটিভ ড্রাইভিং মোড। নতুন ফিচারটি রাস্তায় ঘন ঘন লেন পরিবর্তন, ওভারটেকিং লেনে চলাচলসহ হঠাৎ গাড়ি থামিয়ে দেয়ার বিষয়টি আরো ভালোভাবে পরিচালনা করবে। খবর বিবিসি।

নিরাপদ সড়ক নিশ্চিতে কাজ করা সংগঠনগুলো গাড়ি চালানোর সময় চালকদের এরূপ আচরণকে বরাবরই নিরুৎসাহিত করে আসছে। এ বিষয়ে একজন বিশেষজ্ঞ বলেন, কখনো কখনো অধিক সতর্ক স্বচালিত সিস্টেমের পরিবর্তে চালক হিসেবে একজন মানুষের মতো আরো আত্মবিশ্বাসী হওয়া গুরুত্বপূর্ণ।

অক্টোবরে টেসলার গাড়িগুলোয় যে হালনাগাদ দেয়া হয়েছিল সেখানে ছিল, অ্যাভারেজ ও অ্যাসারটিভ—এ তিনটি ড্রাইভিং প্রোফাইল যুক্ত করা হয়েছিল। অন্যান্য সমস্যার কারণে সে হালনাগাদ অকার্যকর করে দেয়া হলেও বর্তমানে ড্রাইভিং প্রোফাইল ফিচার এখন সম্পূর্ণরূপে চলমান। হার্ভার্ড কেনেডি স্কুলের পরিদর্শন সহকারী ও প্রযুক্তিবিষয়ক লেখক ডেভিড জিপার নতুন হালনাগাদ নিয়ে একটি স্ক্রিনশট প্রকাশ করেন।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, অ্যাসারটিভ মোডে টেসলার গাড়িগুলো দ্রুতগতিতে ঘন ঘন লেন পরিবর্তন করতে পারবে, পাসিং লেন থেকে সরবে না এবং রোলিং স্টপ পরিচালনা করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
Pinterest
LinkedIn
Share
Instagram
WhatsApp
FbMessenger
Tiktok