চীনে সয়াবিন উৎপাদন বাড়বে

স্টাফ রিপোর্টার

বৈশ্বিক সয়াবিন উৎপাদনে চতুর্থ শীর্ষ দেশ চীন। কৃষিপণ্যটি সবচেয়ে বেশি উৎপাদন হয় দেশটির হেইলংজিয়াং প্রদেশে। চলতি বছর প্রদেশটির অতিরিক্ত ৬ লাখ ৬৬ হাজার ৬৬৭ হেক্টর জমিতে সয়াবিন আবাদ করা হবে। ফলন ভালো হলে এটি দেশীয় উৎপাদনে বড় আকারের প্রবৃদ্ধি দেবে বলে প্রত্যাশা করা হচ্ছে। চীনের বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, প্রদেশটিতে চলতি বছর সয়াবিন উৎপাদন ১৩ লাখ টন করে বাড়তে পারে। এ পূর্বাভাস সত্য হলে চলতি বছর চীনে মোট সয়াবিন উৎপাদন গত বছরের তুলনায় ৮ শতাংশ বাড়বে।

চীন বছরে যে পরিমাণ সয়াবিন ব্যবহার করে, তার ৮০ শতাংশই আমদানি করা হয়। দেশটি বেশির ভাগ সয়াবিনই ব্রাজিল ও যুক্তরাষ্ট্র থেকে আমদানি করে।

গত বছর দেশটির সয়াবিন উৎপাদন এর আগের বছরের তুলনায় ব্যাপক হারে কমে যায়। সংশ্লিষ্টরা বলেন, অধিক লাভজনক হওয়ায় দেশটির কৃষকরা সয়াবিনের তুলনায় ভুট্টা চাষে মনোযোগ বাড়িয়েছেন। এ কারণে কৃষিপণ্যটির উৎপাদন কমে যায়। চলতি মৌসুমেও একই কারণে উৎপাদন নিম্নমুখী থাকতে পারে। তবে হেইলংজিয়াং প্রদেশে উৎপাদন বাড়লে পরিস্থিতি ইতিবাচক দিকে মোড় নেয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.