এলএনজি ও বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ৫৮ কোটি ডলার ঋণ দেবে এডিবি

0
6
এডিবি
এডিবি

তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল ও বিদ্যুৎ প্রকল্পে ৫৮ কোটি ৩০ লাখ মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা মুদ্রায় দাঁড়ায় ৪ হাজার ৬৬৪ কোটি টাকা।

মঙ্গলবার ফিলিপাইনের ম্যানিলায় সদর দফতরে অনুষ্ঠিত বোর্ড সভায় এ অনুমোদন দেয়া হয়েছে। এডিবির এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এ ঋণের আংশিক ঝুঁকি বহনের নিশ্চয়তা দিয়ে রিলায়েন্স বাংলাদেশ কোম্পানি। কোম্পানিটির অনুকূলে এ ঋণের অনুমোদন দিয়েছে সংস্থাটির পরিচালনা পর্ষদ।

বিবৃতিতে বলা হয়েছে, এ প্রকল্পের অধীনে ঢাকার পাশে মেঘনাঘাটে বিদ্যুৎ উৎপাদন এবং চট্টগ্রামের দক্ষিণে কুতুবদিয়া দ্বীপে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেন্দ্রে ব্যাপকভাবে বিদ্যুৎ উৎপাদন এবং জ্বালানি শক্তি অবকাঠামো বাড়ানো হবে। অর্থায়ন প্যাকেজের মধ্যে আংশিক ঝুঁকির নিশ্চয়তাসহ বিদ্যুৎ উৎপাদন ও এলএনজি কেন্দ্রে সুবিধা অন্তর্ভুক্ত রয়েছে। প্রকল্পের মোট ব্যয় ১০০ কোটি ডলার।

এ প্রসঙ্গে এডিবির প্রাইভেট সেক্টর অপারেশন্স ডিপার্টমেন্টের ডিরেক্টর জেনারেল (ডিজি) মাইকেল ব্যারো বলেন, রিলায়েন্সের সঙ্গে এডিবি অংশদারিত্বের মাধ্যমে বাংলাদেশে জ্বালানি শক্তির অবকাঠামো উন্নয়ন করে দেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করবে। এক্ষেত্রে এডিবির ভূমিকা সরাসরি ঋণদাতা ও নিশ্চয়তাদাতার। বিপুল চাহিদা অনুযায়ী রিলায়েন্সের বিদ্যুৎ শক্তি গতিশীল করায় ভূমিকা রাখবে এডিবি। জানা গেছে, প্রাথমিকভাবে আনুমানিক ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে। পরবর্তীতে তিন হাজার মেগাওয়াট পর্যন্ত উৎপাদনের পরিকল্পনা রয়েছে।

এলএনজি
এলএনজি

রিলায়েন্স পাওয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ভেনুগোপালা রাও বলেছেন, এটি একটি বড় প্রকল্প। যার মাধ্যমে বাংলাদেশের বিদ্যুত সহায়তা হবে।

এডিবি জানিয়েছে, এই ঋণ সহায়তায় নতুন তরল প্রাকৃতিক গ্যাস আমদানি সুবিধা অনুমোদন থাকবে, যা দেশের অভ্যন্তরে বিদ্যমান গ্যাসভিত্তিক প্রযুক্তিকে টেকসই করবে এবং বর্ধিত চাহিদা মিটিয়ে উন্নয়নে ভূমিকা রাখবে।

যারা অনলাইন থেকে টাকা উপার্জন করতে চান তাদের জন্য এই ভিডিও

উত্তর দিন