টানা দুই কার্যদিবস দরপতনের পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

0
7
ঢাকা স্টক এক্সচেঞ্জ
ঢাকা স্টক এক্সচেঞ্জ

টানা দুই কার্যদিবস দরপতনের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবসে (মঙ্গলবার) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। দুই বাজারেই আজ মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। তবে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ২৩ পয়েন্ট। আর সিএসইর সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স বেড়েছে ৫৬ পয়েন্ট। অপরদিকে ডিএসইতে লেনদেন কমেছে ৩৮ কোটি ৬১ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন বেড়েছে ৩৭ লাখ টাকা।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৭৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৯০ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হওয়া ১৫৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম। ডিএসইতে আজ মোট ৬৪৮ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৬৮৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৩৮ কোটি ৬১ লাখ টাকা।

শেয়ারবাজার
শেয়ারবাজার

টাকার অংকে ডিএসইতে আজ সর্বাধিক লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকোর শেয়ার। কোম্পানিটির ৪৫ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের ২২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ১৭ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিডি থাই।

লেনদেনে এরপর রয়েছে- কনফিডেন্স সিমেন্ট, ব্র্যাক ব্যাংক, গ্রামীণ ফোন, গোল্ডেন হার্ভেস্ট, অলেম্পিক ইন্ডাস্ট্রিজ, নূরানী ডাইং এবং দি সিটি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স আজ ৫৬ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৭৯২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে মোট ২৪৩টি প্রতিষ্ঠানের ৩২ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম।

যারা অনলাইন থেকে টাকা উপার্জন করতে চান তাদের জন্য এই ভিডিও

উত্তর দিন