আট কোম্পানির প্রথম প্রান্তিক

0
10
আট কোম্পানি
আট কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত আটটি কোম্পনি চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। রোববার অনুষ্ঠিত কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ সভা শেষে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকে ছয়টি কোম্পানি মুনাফা করেছে। এ কোম্পানিগুলোর প্রত্যেকটির মুনাফা আগের বছরের তুলনায় বেড়েছে। আর লোকসানে থাকা নর্দার্ন জুট ও মেট্রো স্পিনিংয়ের লোকসানের পরিমাণ আরও বেড়েছে।

দ্য একমি ল্যাবরেটরিজ : চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৯ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৭৯ পয়সা। সে হিসাবে প্রতিটি শেয়ারের বিপরীতে মুনাফা বেড়েছে ২০ পয়সা।

মুনাফার পাশাপাশি কোম্পানিটির সম্পদমূল্যও বেড়েছে। ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮২ টাকা ১৪ পয়সা, যা গত ৩০ জুন ছিল ৮০ টাকা ১৩ পয়সা।

এদিকে জুলাই-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি পরিচালন নগদ প্রবাহ বা অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৩ টাকা ৬০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৭৪ পয়সা।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ : চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ২৪ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ৭ পয়সা।

আর চলতি বছরের জুলাই-সেপ্টেম্বরে শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ২ টাকা ৪৮ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ৭৩ পয়সা।

এছাড়া চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য দাঁড়িয়েছে ২৯ টাকা ৩২ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ২৫ টাকা ৯৭ পয়সা।

আইটি কনসালট্যান্ট লিমিটেড : চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১৯ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ১২ পয়সা।

আর চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৪১ পয়সা এবং শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো বা পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ঋণাত্মক ৬২ পয়সা।

মালেক স্পিনিং মিলস : কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১১ পয়সা। আগের বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটি লোকসানে ছিল। প্রতিটি শেয়ারের বিপরীতে লোকসান ছিল ২০ পয়সা।

এদিকে ৩০ সেপ্টেম্বর শেষে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত প্রকৃত সম্পদমূল্য দাঁড়িয়েছে ৪৫ টাকা ৩০ পয়সা এবং শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো হয়েছে ঋণাত্মক ১ টাকা ২০ পয়সা।

রহিম টেক্সটাইল মিলস : কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৯ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ২১ পয়সা। সে হিসাবে প্রথম প্রান্তিকে কোম্পানিটির মুনাফা বেড়েছে ২৮ পয়সা।

এদিকে ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য দাঁড়িয়েছে ৪২ টাকা ৫৭ পয়সা এবং শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৪ টাকা ৮৪ পয়সা।

ইবনে সিনা : কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৯ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৬৭ পয়সা। অর্থাৎ চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে মুনাফা বেড়েছে ৭২ পয়সা।

এদিকে ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য দাঁড়িয়েছে ৪৬ টাকা ৭ পয়সা এবং শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৪ টাকা ৯৭ পয়াস।

নর্দার্ন জুট : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৪ পয়সা, আগের বছর একই সময়ে এ লোকসানের পরিমাণ ছিল ৩ টাকা ২ পয়াসা।

এদিকে ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য দাঁড়িয়েছে ৮৬ টাকা ৯৯ পয়সা এবং শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ঋণাত্মক ৪৯ টাকা ৩১ পয়সা।

মেট্রো স্পিনিং : কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১১ পয়সা, আগের বছরের প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান ছিল ৯ পয়সা। অর্থাৎ চলতি বছরে কোম্পনিটির লোকসানের পাল্লা আরও ভারী হয়েছে।

এদিকে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৫ টাকা ৯৭ পয়সা এবং শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ঋণাত্মক ১৫ পয়সা।

উত্তর দিন